kalerkantho

মঙ্গলবার । ১৪ আশ্বিন ১৪২৭ । ২৯ সেপ্টেম্বর ২০২০। ১১ সফর ১৪৪২

টেস্টে ৫০৮ উইকেট শিকারীর ফুসফুসের অর্ধেকটাই নেই!

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২০ ১৭:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



টেস্টে ৫০৮ উইকেট শিকারীর ফুসফুসের অর্ধেকটাই নেই!

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এভাবেই ইনহেলার নিতে দেখা গেছে ব্রডকে। ছবি : এএফপি

১৪ বছর ধরে বল হাতে ২২ গজে দাপট দেখিয়ে চলা পেসারটির নাম স্টুয়ার্ট ব্রড। সঙ্গী জেমস অ্যান্ডারসনকে নিয়ে বছরের পর বছর ধরে ইংল্যান্ডের পেস অ্যাটাকে নেতৃত্ব দিয়ে আসছেন। এখন পর্যন্ত তার শিকার ৫০৮ উইকেট। কিন্তু জানেন কি, অর্ধেকটা ফুসফুস নিয়ে খেলেই ইংলিশ পেসার টেস্টে ৫০৮ উইকেট তুলে নিয়েছেন! যে কারণে পাকিস্তানের বিপক্ষে চলতি দ্বিতীয় টেস্টে গতকাল তাকে ইনহেলার নিতে দেখা গেছে। ব্রডের জীবনকাহিনীটা সিনেমার মতোই।

জন্মের সময় মৃত্যুকে দেখে ফেলেছিলেন ব্রড। নির্ধারিত সময়ে ৩ মাস আগে তিনি মায়ের গর্ভ থেকে পৃথিবীতে আসেন। যে কারণে তার ফুসফুস অর্ধেক কাজ করে না। কয়েক বছর আগে দেওয়া এক সাক্ষাতকারে ব্রড বলেছিলেন, 'আমি জন্মেছিলাম তিন মাস আগেই। আমি মূলত মৃত্যুর দরজা থেকেই ফিরেছি। আমার ফুসফুসের অর্ধেক অংশ কখনোই পুরোপুরি কার্যকর হয়নি। সে কারণেই আমি অ্যাজমাতে ভুগি এবং সব সময় ইনহেলার ব্যবহার করতে হয়।

২০১৫ সালে ইংল্যান্ড দলের প্রত্যেক খেলোয়াড়কে নিজের সম্পর্কে একটা অজানা তথ্য জানাতে বলা হয়েছিল। তখন ব্রডের এই কথা শুনে সবাই চমকে যায়। ব্রড আরও বলেন, 'আমি আমার অর্ধেক ফুসফুসের কথা বলতেই সবাই হতভম্ব হয়ে গিয়েছিল। তিন মাস আগেই জন্ম নেওয়ার কারণেই আমার এই সমস্যা। তবে এটা ঠিক যে, আমার ক্রিকেটার হয়ে ওঠার পথে ফুসফুস কখনো সমস্যা হয়ে দাঁড়ায়নি। এটা যে কারওর জন্যই চমকে যাওয়ার একটা তথ্য।'

মন্তব্য



সাতদিনের সেরা