kalerkantho

বৃহস্পতিবার । ৯ আশ্বিন ১৪২৭ । ২৪ সেপ্টেম্বর ২০২০। ৬ সফর ১৪৪২

'কালো' বলে দক্ষিণ আফ্রিকা দল থেকে বাদ পড়েন তিনি?

অনলাইন ডেস্ক   

১৪ আগস্ট, ২০২০ ১৭:০২ | পড়া যাবে ২ মিনিটে



'কালো' বলে দক্ষিণ আফ্রিকা দল থেকে বাদ পড়েন তিনি?

যুক্তরাষ্ট্রের জর্জ ফ্লয়েড হত্যার পর থেকে বিশ্বজুড়ে চলছে বর্ণবাদবিরোধী আন্দোলন। অনেকেই নিজেদের বর্ণবাদে শিকার হওয়ার কষ্টকর অভিজ্ঞতা প্রকাশ করছেন। একের পর এক কৃষ্ণাঙ্গ ক্রিকেটার অভিযোগ তুলছেন বর্ণবৈষম্যের। এই তালিকার সর্বশেষ নাম দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার থামি সোলেকিলে। তার অভিযোগ হলো, দলে জায়গা থাকার পরেও শুধুমাত্র গায়ের রং কালো হওয়ায় তাকে সুযোগ দেননি তখনকার অধিনায়ক গ্রায়েম স্মিথ!

অনেকটা অপরিচিত এই ক্রিকেটার সেলেকিলের ক্যারিয়ার অবশ্য এই কারণে শেষ হয়ে যায়নি। তিনি দক্ষিণ আফ্রিকান ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পাতানোর অভিযোগে ১২ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। তারপরেও ২০১২ সালে তার সঙ্গে যা ঘটেছিল, সেটাকে তিনি অবিচার হিসেবে দেখছেন। সেই সময় মার্ক বাউচার যখন চোখে আঘাত পেয়ে ছিটকে গেলেন, তখন সেলেকিলেকে দলে না নিয়ে গ্রায়েম স্মিথ উইকেটরক্ষকের দায়িত্ব দেন এবিডি ভিলিয়ার্সকে। যিনি পরবর্তী সময়ে সুপারস্টার হয়ে ওঠেন।

এই অভিযোগ অস্বীকার করে টানা ১০৮টি টেস্ট ও ১৪৯টি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়া স্মিথ বলেছেন, 'আমি আমার জীবনে অনেক খেলোয়াড়কে দেখেছি যারা নিজেদের অধিনায়কদের বিরুদ্ধে অবিচারের অভিযোগ তুলেছেন। স্টিভ ওয়াহর মতো অধিনায়কও এই অভিযোগের মুখে পড়েছেন। শুধু সোলেকিলে নয়, পোলক কিংবা ক্লুজনারকে বাদ দেওয়ার সিদ্ধান্ত আমাকে নিতে হয়েছে। দুটিই ছিল খুব কঠিন সিদ্ধান্ত। দুজনই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের কিংবদন্তি। সোলেকিলেকে বাদ দেওয়ার ব্যাপারে কোনো প্রকার বর্ণবৈষম্য ছিল না। পুরো বিষয়টি নির্বাচকদের সঙ্গে আলোচনা করেই করা হয়েছে।'

মন্তব্য



সাতদিনের সেরা