kalerkantho

শনিবার । ১১ আশ্বিন ১৪২৭ । ২৬ সেপ্টেম্বর ২০২০। ৮ সফর ১৪৪২

ফুটবলকে বিদায় বললেন কিংবদন্তি গোলকিপার ক্যাসিয়াস

অনলাইন ডেস্ক   

৪ আগস্ট, ২০২০ ২১:০৯ | পড়া যাবে ২ মিনিটে



ফুটবলকে বিদায় বললেন কিংবদন্তি গোলকিপার ক্যাসিয়াস

ফুটবলকে বিদায় বলে দিলেন স্পেন ও রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলকিপার ইকার ক্যাসিয়াস। হার্ট অ্যাটাকের কারণে প্রায় এক বছর মাঠের বাইরে থাকার পর আজ মঙ্গলবার হঠাৎ করেই অবসরের ঘোষণা দেন ৩৯ বছর বয়সী এই তারকা। অবসান ঘটল তাঁর ২২ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের। গত বছরের মে মাসে পোর্তোর হয়ে অনুশীলনের সময় হার্ট অ্যাটাকের পর তিনি এক বছর মাঠের বাইরে ছিলেন।

রিয়ালের হয়ে ৭০০ বেশি ম্যাচ খেলা ক্যাসিয়াস হঠাৎ করেই অবসরের ঘোষণা দিয়ে দিলেন। হয়তো নিজেও বুঝতে পারছেন, বড় ধরনের অসুস্থতায় শরীর আর পেরে উঠছে না। দেশের হয়ে দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং একটি বিশ্বকাপ জিতেছেন ক্যাসিয়াস। ২০০৮ ও ২০১২ সালে ইউরো ও ২০১০ সালে বিশ্বকাপ জয় করা স্পেন দলের সদস্য ছিলেন। ক্লাব ফুটবলেও সাফল্যে রঙিন ছিলেন ক্যাসিয়াস। রিয়াল মাদ্রিদের হয়ে পাঁচবার লা-লিগা ও তিনবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন।

নিজের অবসর নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ক্যাসিয়াস বলেন, 'আজকের দিনটি আমার জীবনের সবচেয়ে কঠিনতম একটি দিন, বিদায় বলার সময় চলে এসেছে।'

১৯৯০ সালে টিনএজার হিসেবে রিয়াল মাদ্রিদে ক্যারিয়ার শুরু করেছিলেন ক্যাসিয়াস। এরপর ১৯৯৯ সালে রিয়াল মাদ্রিদের সিনিয়র দলে যোগ দেন। ২০১৫ সাল পর্যন্ত রিয়ালে খেলে যোগ দেন পর্তুগিজ ক্লাব পোর্তোতে। পোর্তোর হয়ে ৪ মৌসুমে খেলেছেন ১১৬টি ম্যাচ। ২০০০ সালে স্পেন জাতীয় দলে যোগ দেন ক্যাসিয়াস। ১৬ বছর দাপটের সাথে স্পেনের গোলবার সামলে খেলেছেন ১৬৭টি ম্যাচ।

ক্যাসিয়ারের অবসর ঘোষণার পর সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ এক বিবৃতিতে বলেছে, 'রিয়াল মাদ্রিদের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা গোলকিপার ক্যাসিয়াস। মাত্র ৯ বছর বয়সে স্প্যানিশ ক্লাবে যোগ দিয়ে ২৫ বছর আমাদের জার্সি আগলে ছিলেন। এমনকি আমাদের সর্বকালের সেরা অধিনায়কও হয়ে উঠেছিলেন। তিনি এমন একজন খেলোয়াড়, যাকে আমরা ভালোবাসি ও প্রশংসা করি। তিনি এমন একজন গোলকিপার, যে তার কাজ দিয়ে রিয়াল মাদ্রিদকে আরও বেশি জনপ্রিয় করেছেন। মাঠ ও মাঠেই বাইরে তিনি অনুকরণীয়।'

মন্তব্য



সাতদিনের সেরা