kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

অদ্ভুত নিয়মের 'থ্রিটিসি' ক্রিকেট টুর্নামেন্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০২০ ১৮:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



অদ্ভুত নিয়মের 'থ্রিটিসি' ক্রিকেট টুর্নামেন্ট

আগামী শনিবার থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হতে যাচ্ছে নতুন নিয়মের তিন দলের অদ্ভুত ক্রিকেট, থ্রি টিম ক্রিকেট বা 'থ্রিটিসি'। যা গত মাসের শেষের দিকে শুরু হবার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে ওই সময় টুর্র্নামেন্টটি আয়োজনের অনুমতি দেয়নি দক্ষিণ আফ্রিকা সরকার। তবে অবশেষে মাঠে গড়াচ্ছে অদ্ভুত ধরনের প্রথম আসরটি।

গত মাসেই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে যাওয়া তিন দলের নাম ঘোষণা করা হয়। দলগুলো হলো কাইটস, কিংফিশারস এবং ঈগলস। এ তিন দলের মধ্যে কিংফিশারসের অধিনায়কত্বে ছিলেন জাতীয় দলের ডানহাতি পেসার কাগিসো রাবাদা। কিন্তু এক নিকটাত্মীয় মারা যাওয়ায় টুর্নামেন্টে খেলতে পারবেন না রাবাদা।

রাবাদার সাথে খেলতে পারবেন না আরেক পেসার সিসান্দা মাগালা এবং অলরাউন্ডার ক্রিস মরিসও। মাগালারও আত্মীয় মারা গেছে। আর মরিস ব্যক্তিগত কারণে সরে গেছেন। এই তিন খেলোয়াড়ের পরিবর্তে টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মাখায়া এনটিনির ছেলে ২০ বছর বয়সী পেসার থান্ডো এনটিনি। কিংফিশারসের হয়ে খেলবেন থান্ডো। অন্য দুজন হলে জর্ন ফরটুইন এবং জেরাল্ড কোয়েৎজে। কোয়েৎজে খেলবেন থান্ডোর দল কিংফিশারসে। আর ফরটুইন খেলবেন ঈগলসে।

আর রাবাদার পরিবর্তে কিংফিশারসের নেতৃত্ব পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান হেনরিখ ক্লাসেন। অন্য দু’টি দলের নেতৃত্ব দিবেন কুইন্টন ডি কক ও এবি ডি ভিলিয়ার্স। টুর্নামেন্টে তিনটি দল একে অপরের মুখোমুখি হবে। ৩৬ ওভারের খেলা হবে। প্রতিটি দলে আটজন করে খেলোয়াড় থাকবে। প্রতি দল ১২ ওভার করে ব্যাটিং করবে, প্রতি ইনিংস হবে ছয় ওভারে। এছাড়াও, সপ্তম উইকেট পতনের পর অপরাজিত ব্যাটসম্যানকে একাই ব্যাটিং করতে হবে। টুর্নামেন্টের সব ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে।

মন্তব্য



সাতদিনের সেরা