kalerkantho

বৃহস্পতিবার । ২৯ শ্রাবণ ১৪২৭। ১৩ আগস্ট ২০২০ । ২২ জিলহজ ১৪৪১

করোনাকালে যা করছেন, যা ভাবছেন অধিনায়ক

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০২০ ১৯:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে যা করছেন, যা ভাবছেন অধিনায়ক

ছবি : সংগৃহীত

বাংলাদেশ অনুর্ধ-১৬ নারী ফুটবল দলের অধিনায়ক মারিয়া মান্ডা নিয়মিত ভাবে নারী ফুটবল লিগ আয়োজনের আহবান জানিয়েছেন। এতে খেলোয়াড়রা তাদের পরিবারকে আর্থিক সহায়তা করতে পারবে বলে মনে করছেন তিনি। এক ভিডিও সাক্ষাাৎকারে দেশের এই স্বনামধন্য নারী ফুটবলার একদিন বিশ্বকাপ ফুটবলে খেলারও আশাবাদ ব্যক্ত করেছেন। 

করোনাকালেও কোয়ারেন্টাইনে থেকে ফিটনেসের জন্য পূর্ণ অনুশীলন অব্যাহত রেখেছে বাংলাদেশ অনুর্ধ-১৬ নারী ফুটবল দল। দলটির কোচ তাদেরকে নিয়মিত ভাবে অনুশীলন সূচি সরবরাহ করছেন, আর খেলোয়াড়রাও সেই নির্দেশনা মেনে ঘরে বসেই অনুশীলনের মাধ্যমে নিজেদের ফিটনেস অটুট রাখার চেষ্টা করে যাচ্ছে।

প্রশ্ন: কোভিড-১৯ এর এই সংক্রমণকালে আপনার সময় কিভাবে কাটছে?
মারিয়া: ঘরে থেকে আমার মাকে সাহায্য করছি। একই সঙ্গে গান শুনে এবং অনুশীলন করে সময় কাটাচ্ছি।

প্রশ্ন: ফুটবল ফিটনেস কিভাবে ধরে রাখছেন?
মারিয়া: আমাদের প্রধান কোচ ছোটন স্যার (গোলাম রাব্বানী ছোটন) আমাদেরকে নিয়মিত সূচি প্রদান করেন এবং আমরা তা অনুসরণ করি। এই মুহুর্তে আমি ঘরের বাইরে যেতে পারছি না। ঘরের মধ্যেই শরীরচর্চা করছি। তবে দিনে একবার ঘরের বাইরে যাবার চেষ্টা করি।

প্রশ্ন: আপনি তো নারী ফুটবল লিগে খেলছেন। এটি নিয়ে আপনার অনুভুতি কি?
মারিয়া: লিগ যদি নিয়মিত অনুষ্ঠিত হয় তাহলে আমরা এর সুবিধা পাব। এর মাধ্যমে আমাদের পরিবারও উপকৃত হবে। কারণ আমরা পরিবারকে কিছুটা হলেও আর্থিক সহায়তা করতে পারব।

প্রশ্ন: বয়সভিত্তিক আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের হয়ে আপনি দারুন ভুমিকা রাখছেন। জাতীয় নারী ফুটবল দল নিয়ে আপনার অভিমত কি?
মারিয়া: আমি আরো ভালো করতে চাই। এই মুহূর্তে আমরা ভালো করছি। ভবিষ্যতে আরো ভালো করতে চাই। আমাদের লক্ষ্য বিশ্বকাপ খেলা। বিশ্বকাপে অংশগ্রহণের মাধ্যমে আমরা আমাদের দেশকে বিশ্বদরবারে আরো প্রতিষ্ঠিত করতে চাই।

প্রশ্ন: আপনি তো অনুর্ধ-১৫/১৬ নারী দলের নেতৃত্ব দিচ্ছেন। এটিকে কেমন উপভোগ করেন?
মারিয়া: এর অনুভূতি চমৎকার। এই পথ ধরেই আমি দেশকে নেতৃত্ব দিতে চাই। সবাই আমার মতো ভাগ্যবান নয়। এটি আমাকে দেশের জন্য আরো ভালো কিছু করার জন্য অনুপ্রাণিত করে।

মন্তব্য



সাতদিনের সেরা