kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

শ্রীলঙ্কার ড্রেসিংরুমে গিয়ে ক্ষমা চেয়েছিলেন গাঙ্গুলী

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুলাই, ২০২০ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কার ড্রেসিংরুমে গিয়ে ক্ষমা চেয়েছিলেন গাঙ্গুলী

ক্রিকেটার এবং অধিনায়ক হিসেবে দুর্দান্ত ছিলেন সৌরভ গাঙ্গুলী। সাহসী মানসিকতা ছিল তার। নিজের মানসিকতা সবার মাঝে ছড়িয়ে দিতে পেরেছিলেন। তাই প্রতিপক্ষ তাকে স্লেজিং করলে চুপ করে থাকতেন না। এই গল্পটি ২০০২ সালের। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা। নির্ধারিত দিনের খেলা বৃষ্টিতে ভেসে যায়। রিজার্ভ ডেতেও একই ঘটনা ঘটলে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

তবে এই ম্যাচটি আলোচিত হয়ে আছে অন্য কারণে। তখনকার ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ও লঙ্কান ক্রিকেটার রাসেল আর্নল্ড তুমুল ঝগড়ায় জড়িয়ে পড়েছিলেন। প্রথম দিনে ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। ব্যাটিংয়ের সময়ই বারবার পিচে হাঁটছিলেন রাসেল আর্নল্ড। যেটি মানতে পারেননি গাঙ্গুলী। পিচ নষ্ট না করতে আর্নল্ডকে তিনি বারবার সতর্ক করেন। এভাবেই দুজনের লেগে যায়। তাদের তুমুল ঝগড়া থামাতে ফিল্ড আম্পায়ারকে হস্তক্ষেপ করতে হয়েছিল।

প্রায় দেড়যুগ পর এ বিষয়ে মুখ খুলেছেন লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। এরপরের ঘটনা নিয়ে লঙ্কানদের সাবেক অধিনায়ক বলেন, 'সেদিন সৌরভ এসে আমাদের সঙ্গে অনেক কথা বলেছিল। এরপর বলল, এই বিষয়ে লঙ্কানরা অভিযোগ করলে তার ম্যাচ খেলা নিষিদ্ধ করা হতে পারে। তাই নিজের ব্যবহারের জন্য দুঃখপ্রকাশ করে সৌরভ। পাশাপাশি বিষয়টি যেন আর বেশিদূর না গড়ায়, সেই অনুরোধ করেছিল। লঙ্কান ক্রিকেটাররাও তাকে আশ্বস্ত করেন যে, কোনো অভিযোগ করা হবে না।'

মন্তব্য



সাতদিনের সেরা