kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

বিশ্বকাপজয়ী ইংলিশ কিংবদন্তি জ্যাক চার্লটন আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০২০ ১৭:০৫ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বকাপজয়ী ইংলিশ কিংবদন্তি জ্যাক চার্লটন আর নেই

ইংলিশ ফুটবলের অন্যতম জনপ্রিয় ব্যক্তি জ্যাক চার্লটন ১৯৬৬ সালের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ইতিহাস গড়ার সেই টুর্নামেন্টে খেলেন ছোট ভাই কিংবদন্তি ফুটবলার ববি চার্লটনের সঙ্গে। সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে আসরে সবকটি ম্যাচ খেলেছিলেন জ্যাক। সেই জ্যাক চার্লটন এবার ৮৫ বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে।

জ্যাক চার্লটন রক্ষণ ভাগের দুর্দান্ত ফুটবলার ছিলেন। ডাক নাম ছিল 'বিগ জ্যাক'। বিয়ার এবং সিগারেট ইমেজের জন্য বিখ্যাত। ১৯৬৭ সালে ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলার হন। খেলোয়াড়ী জীবন শেষে তিনিই ছিলেন আয়ারল্যান্ডের প্রথম বিদেশি কোচ। জানা গেছে, চার্লটন গত বছর লিম্ফোমায় আক্রান্ত হন। পাশাপাশি তাঁর স্মৃতিভ্রম রোগও ছিল। প্রয়াত কিংবদন্তিকে সম্মান জানাতে চলতি সপ্তাহে প্রিমিয়ার লিগের ম্যাচে ফুটবলাররা হাতে কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামবেন।

দেশের হয়ে ৩৫ ম্যাচ খেলা জ্যাক ক্লাব ক্যারিয়ারের পুরোটা সময় কাটিয়েছেন লিডস ইউনাইটেডে। ক্লাবটির হয়ে ১৯৬৯ সালের লিগ, ১৯৭২ সালের এফএ কাপ এবং দুটি ইন্টার-সিটিস ফেয়ার কাপসহ অনেকগুলো শিরোপা জেতেন তিনি। তবে তাঁর সবচেয়ে বড় অর্জন বিশ্বকাপ জয়। ওয়েম্বলিতে অনুষ্ঠিত ওই আসরের ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে প্রথম ও এখন পর্যন্ত একমাত্র বিশ্বকাপ জয় করে ইংল্যান্ড।

মন্তব্য



সাতদিনের সেরা