kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

টি-টোয়েন্টিতে চারের চেয়ে ছক্কা বেশি মেরেছেন যারা

কালের কণ্ঠ অনলাইন   

১১ জুলাই, ২০২০ ১৬:৪০ | পড়া যাবে ৩ মিনিটে



টি-টোয়েন্টিতে চারের চেয়ে ছক্কা বেশি মেরেছেন যারা

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট হলো টি-টোয়ন্টি। অল্প সময়ের খেলা বলেই থাকে টানটান উত্তেজনা। টি-টোয়েন্টি মানেই চার-ছক্কার বন্যা। সে ওপেনারই হোক আর হোক সে মিডল অর্ডার ব্যাটসম্যান, বিপক্ষে কোন বোলার আছে দেখলে চলবে না, কোনো ব্যকরণ মানার বালাই নেই, নেই কোনো সৌন্দর্য। শুধু রান করে যেতে হবে। এই কারণে এমন কিছু ক্রিকেটার আছেন, যারা বাউন্ডারির চেয়ে ওভার বাউন্ডারি বেশি মেরেছেন। তেমন কয়েকজনের দিকে দৃষ্টি দেওয়া যাক। 

​এভিন লুইস : ভারতীয়দের খুবই পছন্দের ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস। কারণ ভারতের বিপক্ষেই তার বিধ্বংসী ইনিংস এখনো অনেকে ভুলতে পারেন না। টি-টোয়েন্টি ফরম্যাটে বরাবরই ভারতীয় বোলারদের শাসন করেছেন এই ক্যারিবিয়ান তারকা। এভিন লুইসের ঝুলিতে আছে অনবদ্য এক রেকর্ড। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে চারের থেকে বেশি ছক্কা মেরেছেন তিনি। আখ্যা ক্যারিয়ারে এখন পর্যন্ত এভিন ৭৩টি ছক্কা মেরেছেন, যেখানে তার চারের সংখ্যা ৬৪টি।

​আন্দ্রে রাসেল : টি-টোয়েন্টি ক্রিকেটে ছক্কা মারা একটা বড় বিষয়। কারণ অল্প সময়ে টার্গেট থাকে বড় রান তোলার। সেই বেশি ছক্কার তালিকায় ক্যরিবীয় ক্রিকেটার ভর্তি। যেমন আন্দ্রে রাসেল। কলকাতা নাইট রাইডার্সে খেলার জন্য ভারতীয় বিশেষ করে বাঙালিদের কাছে রাসেল খুবই প্রিয়। ডানহাতি এই মারকুটে ব্যাটসম্যান এখন পর্যন্ত ৪২টি ছক্কা হাঁকিয়েছেন এবং চার মেরেছেন ৩২টি।

​কলিন ডি গ্র্যান্ডহোম : নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কলিন ডি গ্র্যান্ডহোম বরাবরই বোলারদের কাছে আতঙ্ক। ভারত যখন নিউজিল্যান্ডে খেলতে গিয়েছিল, বেদম পিটিয়েছিলেন তিনি। ডানহাতি এই কিউই ব্যাটসম্যান আইপিএলে কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছেন। টি-টোয়েন্টিতে তার নামের পাশে ২৯টি ছক্কা লেখা আছে, যেখানে তিনি চার মেরেছেন ২৭টি।

পিটার ম্যুর : এই তালিকায় জিম্বাবুয়ের ক্রিকেটারের নাম আসাটা আশ্চর্যের বটে। ক্রিকেটের ধ্বংসপ্রায় দেশটির উঠতি তারকা পিটার ম্যুর খেলার সুযোগ পেয়েছেন খুবই কম। অল্প সময়েই নিজের এমন ট্যালেন্ট দেখিয়েছেন যাতে তাজ্জব ক্রিকেট দুনিয়া। জিম্বাবুয়ের এই উইকেটকিপার ব্যাটসম্যান টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৪টি ছক্কা হাঁকিয়েছেন, যেখানে তার ব্যাট থেকেএসেছে ২২টি চার।

​আসিফ আলি : ইতিমধ্যেই বিগ হিটিং ব্যাটসম্যান হিসেবে পরিচিতি পেয়েছেন পাকিস্তানি ব্যাটসম্যান আসিফ আলি। পাকিস্তান ক্রিকেট দলে এই মুহূর্তে যে সব মারকাটারি ব্যাটসম্যানেরা আছেন, আসিফ তাদের একজন। বিশ্বের বড় ক্রিকেটাররাও তার প্রশংসা করেছেন। কারণ পাকিস্তান দলের সংকটজনক মুহূর্তে গর্জে উঠেছিল তারই ব্যাট। এই আসিফ আলি টি-টোয়েন্টি ক্রিকেটে ১৯টি ছক্কা মেরেছেন আর চার মেরেছেন ১৫টি।

​রাহুল দ্রাবিড় : এই নামটা দেখে চোখ কপালে ওঠাই স্বাভাবিক। ভারতীয় ক্রিকেটের এই কিংবদন্তি ব্যাটসম্যান ধীরগতির ব্যাটিংয়ে বিখ্যাত ছিলেন। তার উপাধি হয়ে গেছে 'দ্য ওয়াল'। সেই দ্রাবিড় কিনা চারের চেয়ে ছক্কা বেশি মেরেছেন! কিভাবে সম্ভব? আসলে পুরো ক্রিকেট ক্যারিয়ারে মাত্র একটিই টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন রাহুল দ্রাবিড়। সেই ম্যাচ ছিল ইংল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচে কোনো বাউন্ডারি না মারলেও সামিট প্যাটেলকে তিনটি ছক্কা মেরেছিলেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা