kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

সন্তানদের সময় দিতে জাতীয় দলের কোচ হননি দ্রাবিড়

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুলাই, ২০২০ ১৮:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



সন্তানদের সময় দিতে জাতীয় দলের কোচ হননি দ্রাবিড়

ভারতীয় ক্রিকেটের অন্যতম ব্যাটিং লিজেন্ড রাহুল দ্রাবিড়। অনেকের মতে, তিনি শচীন টেন্ডুলকারের ছায়ায় ঢাকা ছিলেন। সেই ছায়ার তলায় থেকেও হয়ে উঠেছেন 'দ্য ওয়াল'। ভারতের জাতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার সুযোগ এসেছিল রাহুল দ্রাবিড়ের সামনে। কিন্তু সেই সুযোগ তিনি গ্রহণ করেননি। কারণ কোচের লোভনীয় চাকরির চেয়ে নিজের দুই ছেলেকে সময় দেওয়া তার কাছে গুরুত্বপূর্ণ ছিল। সম্প্রতি এসব তথ্য দিয়েছেন ওই সময় বিসিসিআইয়ের দায়িত্বে থাকা অন্তর্বর্তীকালীন কমিটির সাবেক চেয়ারম্যান বিনোদ রাই।

২০১৭ সালে দ্রাবিড়কে কোচ হিসেবে পেতে চেয়েছিল বিসিসিআই। আরও নির্দিষ্ট করে বললে, দ্রাবিড়ই ছিলেন বিসিসিআইয়র প্রথম পছন্দ। বিনোদ রাই বলেন, 'রাহুলের সঙ্গে আমাদের আলোচনা হয়েছিল। সে আমাদের বলেছিল, দেখুন আমি ভারতীয় দলের সঙ্গে এক সময় সারা দুনিয়া ঘুরেছি। আমার ছেলে দুটিকে একেবারেই সময় দেওয়া হয়নি। আমি এখন তাদের সঙ্গে থাকতে চাই। ওরা বড় হচ্ছে। ওদের দিকে মনোযোগ দিতে চাই। পরিবারকে সময় দিতে চাই।'

এরপর কোচ হয়ে যান রবি শাস্ত্রী। তার সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বীরেন্দ্র শেবাগ এবং টম মুডি। দ্রাবিড় এখন বেঙ্গালুরুতে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির পরিচালক হিসেবে কাজ করছেন। কাজের কারণেই তিনি নিজের পরিবারকেও সময় দিতে পারছেন। পাশাপাশি দ্রাবিড় নিজেও চান উঠতি ক্রিকেটারদের নিয়ে কাজ করতে। জাতীয় দলে উঠে আসা ক্রিকেটারদের ভিত পাকা করে দিতে। এমন করে কয়জন ভাবে? দ্রাবিড়ের প্রতি শ্রদ্ধা না বেড়ে উপায় আছে?

মন্তব্য



সাতদিনের সেরা