kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

বর্ণবাদী শব্দ ব্যবহার

ইশান্ত শর্মাকে ক্ষমা করলেন স্যামি

কালের কণ্ঠ অনলাইন   

২ জুলাই, ২০২০ ২০:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



ইশান্ত শর্মাকে ক্ষমা করলেন স্যামি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একটি মৌসুমে সানরাইজার্স হায়দারাবাদের হয়ে একত্রে খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন সামি ও ভারতের পেসার ইশান্ত শর্মা। একত্রে খেলার সময়, স্যামিকে 'কালু' বলে ডাকতেন ইশান্ত। 'কালু' বলে ডাকার অর্থ স্যামি বুঝেছিলেন, 'তেজী ঘোড়া'।

কিন্তু গত মে মাসের শেষের দিকে কৃষ্ণাঙ্গ হবার কারণে আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ। ঐ নির্মম হত্যার ভিডিও ভাইরাল হতেই প্রতিবাদে ফেটে পড়েছে পুরো যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব। প্রতিবাদ জানান ক্রিকেট বিশ্বের অনেক খেলোয়াড়রাও। এরমধ্যে ছিলেন স্যামিও। তখনই তিনি জানতে পারেন ইশান্তের ডাকা 'কালু' শব্দের আসল অর্থ।

পরবর্তীতে ক্ষোভ প্রকাশ করেন স্যামি। সেই সাথে ভারতীয় খেলোয়াড়দের ক্ষমা চাইতেও বলেন। প্রকাশ্যে ভারতীয় খেলোয়াড় ক্ষমা না চাইলেও, স্যামি জানিয়েছেন- ইশান্ত তার কাছে ক্ষমা চেয়েছেন। তাই বিষয়টি নিয়ে তিনি আর কথা বাড়াতে চান না। এ ব্যাপারে স্যামি বলেছেন, 'ইশান্ত আমাকে অন্য কোনো উদ্দেশ্যে নিয়ে 'কালু' বলে ডাকেনি। তার সাথে আমার কথা হয়েছে। সে আমার কাছে দুঃখপ্রকাশ করেছে। ইশান্তের প্রতি আমার কোনো ক্ষোভ নেই। আমরা এখন সামনের দিকে এগিয়ে যেতে চাই। কিন্তু যে শব্দটা অন্য কোনো অর্থ বহন করে, তা বাদ দেওয়াই ভালো।'

মন্তব্য



সাতদিনের সেরা