kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

কোয়ারেন্টিন আইন নিয়ে দুশ্চিন্তায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুন, ২০২০ ২২:০২ | পড়া যাবে ২ মিনিটে



কোয়ারেন্টিন আইন নিয়ে দুশ্চিন্তায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন

করোনা সংকট কাটিয়ে লা লিগা পুনরায় মাঠে ফেরার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। কিন্তু ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) এখনো কোয়ারেন্টিন আইনের কারণে সিরি আ মৌসুম শেষ করা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে। বেশিরভাগ দেশে যেখানে ইতোমধ্যেই ফুটবল শুরু হয়ে গেছে, সেখানে আইন করা হয়েছে কোনো দলের একজন খেলোয়াড় যদি কোভিড-১৯ পজিটিভ হয় তবে শুধুমাত্র সেই খেলোয়াড়কে কোয়ারেন্টিনে পাঠানো হবে। দলের অন্যরা অনুশীলনের সুযোগ পাবে।

অথচ ইতালিতে লিগ শুরু হচ্ছে ২০ জুন। সেখানে সরকারের পক্ষ থেকে আইন করা হয়েছে কোন দলের কেউ পজিটিভ হলে পুরো দলকে অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। এ সম্পর্কে এফআইজিসি সভাপতি গাব্রিয়েল গ্রাভিনা বলেছেন, 'এটা পুরো ফুটবলের গতিকে থামিয়ে দিয়েছে। সবাই দুশ্চিন্তায় রয়েছে। জার্মানীতে যদি শুধুমাত্র পজিটিভ খেলোয়াড় বা স্টাফের জন্য এই আইন হয় তবে আমাদের নয় কেন।' যদিও ইতালিয়ান ক্রীড়ামন্ত্রী ভিনসেনজো স্পাডাফোরা এই আইন পুন:বিবেচনার ইঙ্গিত দিয়েছেন।

সিরি আর নতুন সূচি অনুযায়ী প্রতি সপ্তাহে একটি দল দুটি ম্যাচ খেলবে। আগস্টের শুরুতে মৌসুম শেষ করার আশা করা হচ্ছে। কিন্তু একটি পুরো দল যদি ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে চলে যায় তবে এই সময়ের মধ্যে মৌসুম শেষ করা নিয় সংশয় থেকেই যায়। লিগ শুরুর আগে বেশ কিছু ব্যাক-আপ পরিকল্পনার কথা জানিয়েছিলেন গ্রাভিনা। এর মধ্যে ছিল প্লে-অফ পদ্ধতি কিংবা বর্তমান পজিশনকেই চূড়ান্ত বলে ঘোষণা দেওয়া। কিন্তু কোনোটাই গ্রহনযোগ্য হয়নি। গত সপ্তাহে তিনি হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচের ফলাফল দিয়ে পয়েন্ট তালিকা চূড়ান্ত করার কথা জানিয়েছিলেন। যা ব্যাপক সমালোচিত হয়েছিল।

মন্তব্য



সাতদিনের সেরা