kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

জীবনের হতাশাই হরভজনকে আগ্রাসী করে তুলেছিল

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুন, ২০২০ ১৭:২৯ | পড়া যাবে ১ মিনিটে



জীবনের হতাশাই হরভজনকে আগ্রাসী করে তুলেছিল

ভারতের সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ গত কয়েকদিন ধরেই তার একসময়ের সতীর্থদের নিয়ে টুইট করে আসছেন। এবার পালা হরভজন সিংয়ের। ২০০১ সালে ঐতিহাসিক ইডেন টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৮১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন লক্ষ্মণ। সেই টেস্টেই ১৩ উইকেট নিয়েছিলেন হরভজন সিং। তার মধ্যে প্রথম ইনিংসে হ্যাটট্রিকসহ নিয়েছিলেন ৭ উইকেট। দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। ভারত পেয়েছিল দুর্দান্ত জয়। 

সম্প্রতি আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আশা প্রকাশ করা হরভজনকে নিয়ে লক্ষণ বলেছেন, 'ক্যারিয়ারের শুরু দিকে ব্যক্তিগত ও পেশাদার জীবনে ধাক্কার পর সহজেই ভেঙে পড়তে পারত হরভজন। কিন্তু সব হতাশাকে উড়িয়ে দিয়ে ও আরও বেশি আগ্রাসী হয়ে উঠেছিল। দেড় দশক ধরে ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে দাপট দেখিয়ে গেছে।'

হরভজনের আগে লক্ষণ প্রশংসা করেছিলেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, জাভাগল শ্রীনাথ ও বীরেন্দ্র শেবাগের। হরভজনকে শেষবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গিয়েছিল ২০১৬ সালে এশিয়া কাপে। এখনও পর্যন্ত ১০৩ টেস্ট ও ২৩৬ ওয়ানডে খেলেছেন তিনি। দুই ফরম্যাটে নিয়েছেন যথাক্রমে ৪১৭ ও ২৬৯ উইকেট। তা ছাড়া ২৮ টি-টোয়েন্টিতে তিনি নিয়েছেন ২৫ উইকেট।

মন্তব্য



সাতদিনের সেরা