kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

আকরামের সেরা ব্যাটসম্যানের তালিকায় সবার শেষে টেন্ডুলকার!

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুন, ২০২০ ১৫:০২ | পড়া যাবে ৩ মিনিটে



আকরামের সেরা ব্যাটসম্যানের তালিকায় সবার শেষে টেন্ডুলকার!

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা পেসার তিনি। খেলেছেন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের বিপক্ষে। পাকিস্তানের সাবেক অধিনায়ক নিজের অভিজ্ঞতা থেকেই এবার তিনি সর্বকালের সেরা পাঁচ ব্যাটসম্যান নির্বাচন করেছেন। তাতে ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের স্থান হয়েছে সবার শেষে! টেন্ডুলকারের আগে যারা স্থান পেয়েছেন তাদের সবাই যে কিংবদন্তির পর্যায়ে গেছেন, তেমনটা নয়। তবে তাদেরকে বাদ দেওয়ার কোনো সুযোগই নেই। এবার তবে দেখে নিন আকরামের পছন্দ।

স্যার ভিভিয়ান রিচার্ডস : আকরামের তালিকায় এক নম্বর ব্যাটসম্যান হলেন ভিভিয়ান রিচার্ডস। মুখে চুইংগাম নিয়ে ব্যাট করতেন। আর চুইংগাম চিবিয়ে ফেলার মতোই বল পাঠাতেন সীমানার বাইরে। বোলারদের শাসন করতেন রাজার ভঙ্গিতে। ১২১ টেস্টে ৫০.২৩ গড়ে ৮৫৪০ রান করেছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক। হাঁকিয়েছেন ২৪ সেঞ্চুরি এবং ৪৫ হাফসেঞ্চুরি। সর্বোচ্চ রান ২৯১। ওয়ানডে ক্রিকেটে ১৮৭ ম্যাচে ৪৭ গড়ে এবং ৯০.২০ স্ট্রাইক রেটে করেছেন ৬৭২১ রান। সেঞ্চুরি ১১টি এবং হাফ-সেঞ্চুরির সংখ্যা ৪৫। সর্বোচ্চ সংগ্রহ ১৮৯*।

মার্টিন ক্রো : তালিকায় দুই নম্বরে আছেন মার্টিন ক্রো। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্যাট হাতে অনেক কীর্তি গড়েছেন। চোটের জন্য ক্যারিয়ারে বাধা না পড়লে তার পরিসংখ্যান আরও ঝলমলে হতো। কিন্তু তারপরও আকরামের মনে উজ্জ্বল মার্টিন ক্রো ৭৭ টেস্টে ৪৫.৩৬ গড়ে ৫৪৪৪ রান করেছিলেন। ছিল ১৭ সেঞ্চুরি, ১৮ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ ২৯৯। ১৪৩ ওয়ানডেতে ৩৮.৫৫ গড়ে এবং ৭২.৬৩ স্ট্রাইক রেটে করেছিলেন ৪৭০৪ রান। এর মধ্যে ৪ সেঞ্চুরি ও ৩৪ হাফ-সেঞ্চুরি আছে। অপরাজিত ১০৭* সর্বোচ্চ সংগ্রহ।

ব্রায়ান চার্লস লারা : তিনে আছেন ক্যারিবীয়ান রাজপুত্র ব্রায়ান লারা। অনেকের মতে, তিনি সর্বকালের সেরা বাঁহাতি ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজকে অনেক স্মরণীয় জয় উপহার দিয়েছেন তিনি। দুর্দান্ত ব্যাটিংয়ে জিতেছেন ক্রিকেটপ্রেমীদের হৃদয়। লারা ১৩১ টেস্টে ৫২.৮৮ গড়ে ১১৯৫৩ রান করেছেন। হাঁকিয়েছেন ৩৪ সেঞ্চুরি ও ৪৮ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ৪০০, যা বিশ্বরেকর্ড। ২৯৯ ওয়ানডেতে ৪০.৪৮ গড়ে করেছেন ১০৪০৫ রান। ৭৯.৫১ স্ট্রাইকরেটের পাশাপাশি আছে ১৯ সেঞ্চুরি আর ৬৩ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ ১৬৯।

ইনজামাম উল হক : আকরামের তালিকায় চারে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। পেসারদের বিপক্ষে তিনি সবসময় স্বচ্ছন্দ ছিলেন। ১২০ টেস্টে ৪৯.৬০ গড়ে ৮৮৩০ রান করেছেন ইনজামাম। ২৫ সেঞ্চুরি ও ৪৬ হাফ-সেঞ্চুরির মালিক তিনি। সর্বোচ্চ সংগ্রহ ৩২৯। ৩৭৮ ওয়ানডেতে ৩৯.৫২ গড়ে এবং ৭৪.২৪ স্ট্রাইক রেটে তিনি করেছেন ১১৭৩৯ রান। যার মধ্যে আছে ১০ সেঞ্চুরি ও ৮৩ হাফ-সেঞ্চুরি। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ১৩৭।

শচীন টেন্ডুলকার : অনেকটা অবাক করেই আকরামের তালিকায় সবার শেষে আছেন শচীন টেন্ডুলকার। 'ক্রিকেট ঈশ্বর' বলে পরিচিত শচীন এত পরে থাকা জন্ম দিয়েছে বিতর্কের। অজস্র রেকর্ডের মালিক শচীন ২০০ টেস্টে ৫৩.৭৮ গড়ে ১৫৯২১ রান করেছেন। সেঞ্চুরিের সংখ্যা ৫১, হাফ-সেঞ্চুরি ৬৮টি। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ২৪৮*। ৪৬৩ ওয়ানডেতে ৪৪.৮৩ গড়ে করেছেন ১৮৪২৬ রান। হাঁকিয়েছেন ৪৯ সেঞ্চুরি আর ৯৬ হাফ-সেঞ্চুরি। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরি আর কারোও নেই।

মন্তব্য



সাতদিনের সেরা