kalerkantho

শুক্রবার । ১৯ আষাঢ় ১৪২৭। ৩ জুলাই ২০২০। ১১ জিলকদ  ১৪৪১

আইসিসির ভাবনা

'কনকাশন সাব' এর মতো এবার আসছে 'করোনা সাব'

কালের কণ্ঠ অনলাইন   

৫ জুন, ২০২০ ১৯:১৯ | পড়া যাবে ২ মিনিটে



'কনকাশন সাব' এর মতো এবার আসছে 'করোনা সাব'

লাল বলের ক্রিকেটে আগেই চালু হয়ে গেছে 'কনকাশন সাব' আইন। অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে প্রথম কনকাশন সাব হয়ে ইতিহাসও গড়ে ফেলেছেন। ভারতের বিপক্ষে ইডেনে দিবা-রাত্রির টেস্টে একদিনে বাংলাদেশের দুইজন স্পিন অল-রাউন্ডার মেহেদি হাসান মিরাজ ও বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম কনকাশন সাব হয়েছিলেন। করোনাভাইরাসের কারণে বদলে যাওয়া পরিস্থিতিতে এবার 'করোনা সাব' চালু করার চিন্তাভাবনা করছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

টেস্ট ম্যাচ চলার সময় যদি কোনো ক্রিকেটার করোনায় আক্রান্ত হন, সেক্ষেত্রে তার বিকল্প দেওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা চলছে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অফ স্পেশ্যাল প্রজেক্টস স্টিভ এলওয়ার্দি স্কাই স্পোর্টসকে বলেছেন, 'কোভিড বিকল্প নিয়ে আইসিসি আলোচনা করছে। আশা করছি টেস্টে এটা মেনে নেওয়া হবে। ওয়ানডে বা টি-টোয়েন্টিতে না হলেও চলবে। এই বিকল্পকে হতে হবে একই ধরনের ক্রিকেটার। আর যিনি আক্রান্ত হবেন, তাকে একটা নির্দিষ্ট সময় আইসোলেশনে থাকতে হবে।'

পরের মাসেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্টের সিরিজে অংশ নেওয়ার কথা ইংল্যান্ডের। ক্যারিবিয়ানরা ১৪ জনের স্কোয়াডের সঙ্গে আরও ১১ জন ক্রিকেটারকে নিয়ে আসছে। তারা সবাই একসঙ্গে অনুশীলন করবেন, কোয়রান্টিনেও থাকবেন। আইসিসির কনকাশন সাব আইনেও ব্যাটসম্যানের বিকল্প বোলার হতে পারবেন না, হতে হবে ব্যাটসম্যানই। কোভিড-বিকল্প বেছে নেওয়ার ক্ষেত্রেও একই নিয়ম থাকবে বলে জানিয়েছেন এলওয়ার্দি।

মন্তব্য



সাতদিনের সেরা