kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

টাকা-পয়সা নিয়ে ভারত বনাম আইসিসির তুমুল ঝগড়া চলছে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০২০ ১৫:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



টাকা-পয়সা নিয়ে ভারত বনাম আইসিসির তুমুল ঝগড়া চলছে

করোনাকালের মাঝেই আইসিসিতে বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীকে অনেকেই আইসিসির সভাপতি করার দাবি করছেন। কিন্তু ক্রিকেটের প্রভাবশালী দেশ ভারতের সঙ্গে এখন আইসিসির তুমুল ঝামেলা চলছে।  ভারতে হতে যাওয়া ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ নিয়ে দুই পক্ষের মধ্যে কড়া ভাষায় ই-মেইল চালাচালি চলছে। এই ঝগড়ার ইস্যু সেই পুরনো কর মওকুফ নিয়ে।

আইসিসির কম্পানি সেক্রেটারি জোনাথন হল কড়া ভাষায় ই-মেইল করে বিসিসিআইয়ের সেক্রেটারির কাছে জানতে চেয়েছেন, এই দুটি বিশ্বকাপের আয়ের ওপর কর মওকুফের বিষয়ে তারা এখন পর্যন্ত কী উদ্যোগ নিয়েছেন। ভারতীয় বোর্ড এর জবাবে পাল্টা বলেছে, 'আইবিসি তো আইসিসির সদস্য বোর্ডগুলোর কয়েকজন পরিচালকের সমন্বয়ে তৈরি। তাহলে সেই পরিচালকদের মধ্যে কারা সময় দিতে রাজি নন? তারা কি কোনো কাগজে সই করেছেন?' হল হুমকি দিয়ে লিখেছেন, ‌‌'আইসিসি স্পষ্ট করছে যে শর্ত না মানলে চুক্তি অনুযায়ী আইবিসি যে কোনো সময় বিসিসিআইয়ের সঙ্গে চুক্তি বাতিল করতে পারবে।' 

এই হুমকির স্পষ্ট মানে হলো আইবিসি ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ভারতে আয়োজিত হতে দেবে না। গত এপ্রিলেই আইসিসিকে প্রাপ্য অর্থ বুঝিয়ে দেওয়ার সময় শেষ হয়ে গেছে। বিসিসিআইকে আর সময় দিতে রাজি নয় আইসিসি। সর্বোচ্চ ভারতে লকডাউন চলা পর্যন্ত এই সময় বাড়তে পারে। উল্লেখ্য, ভারতের সঙ্গে আইসিসির টাকা-পয়সা সংক্রান্ত ঝামেলা এই প্রথম নয়। এর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আইসিসির প্রায় ১৬০ কোটি রুপি প্রাপ্য ছিল। সেটা নিয়ে এখনও আইনি লড়াই চলছে।

মন্তব্য



সাতদিনের সেরা