kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

'রাগ আর আবেগের জন্য গম্ভীরের ক্যারিয়ার লম্বা হয়নি'

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০২০ ১৪:৫৪ | পড়া যাবে ১ মিনিটে



'রাগ আর আবেগের জন্য গম্ভীরের ক্যারিয়ার লম্বা হয়নি'

ভারতের ক্রিকেটের 'বড় তারকা'র খ্যাতি গৌতম গম্ভীরের নামের পাশে আছে। ব্যাটিংয়ে ছিলেন দুর্দান্ত। ক্যাপ্টেন্সিতেও তাই। কিন্তু যত সাফল্যই পান না কেন, তার ক্রিকেট ক্যারিয়ার আরও বর্ণময় হতে পারত গৌতম গম্ভীরের। এমনই মনে করছেন ভারতের জাতীয় দলের সাবেক জাতীয় অধিনায়ক দিলীপ বেঙ্গসরকর।

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি ও ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল ভারত। দুই বারই ফাইনালে ব্যাট হাতে দলকে ভরসা দিয়েছিলেন গম্ভীর। দুই ফাইনালেই দলের পক্ষে সর্বাধিক রান করেছিলেন। যা ভারতের চ্যাম্পিয়ন হওয়ার ভিত গড়ে দিয়েছিল। অথচ সেই গম্ভীরের ক্যারিয়ার খুব লম্বা হয়নি। ৫৮ টেস্টে ৪১.৯৫ গড়ে ৪,১৫৪ রান করেছেন তিনি। টেস্টে আইসিসির তালিকায় সেরা ব্যাটসম্যানও হয়েছিলেন একবার।

২০১৬ সালে শেষবার টেস্ট খেলেছেন গম্ভীর। টি-টোয়েন্টি ও ওয়ানডে ফরম্যাটে অবশ্য আরও আগে তার  শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়ে গেছে। টি-টোয়েন্টিতে ২০১২ এবং ওয়ানডেতে শেষ ম্যাচ খেলেন ২০১৩ সালে। সাবেক প্রধান নির্বাচক দিলিপ বেঙ্গসরকরের মতে, 'দুর্দান্ত প্রতিভা ছিল। কিন্তু নিজের রাগ ও আবেগকে নিয়ন্ত্রণ করতে পারেনি। ওর যা দক্ষতা ছিল তাতে আরও অনেকদিন দেশের হয়ে খেলতে পারত।'

মন্তব্য



সাতদিনের সেরা