kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

শোয়েবকে 'টারজানের নায়িকা' বলে যে বিপদে পড়েছিলেন ফ্লিনটফ

কালের কণ্ঠ অনলাইন   

১০ এপ্রিল, ২০২০ ১৭:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



শোয়েবকে 'টারজানের নায়িকা' বলে যে বিপদে পড়েছিলেন ফ্লিনটফ

অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের ক্রিকেটাররা সবসময়ই স্লেজিংয়ের জন্য কুখ্যাত। এটা তাদের ক্রিকেট সংস্কৃতিতে ঢুকে গেছে। সাবেক খ্যাতিমান পেস বোলিং অল-রাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ ছিলেন স্লেজিংয়ের রাজা। প্রতিপক্ষকে রাগিয়ে দিতে তার জুড়ি ছিল না। ২০০৭ বিশ্বকাপে যুবরাজ সিংকে রাগিয়ে দিয়ে তো বিরাট বিপদে পড়েছিলেন তিনি। ৬ বলে ৬ ছক্কা মেরে রাগটা স্টুয়ার্ট ব্রডের ওপর ঝেড়েছিলেন যুবরাজ। সেই ফ্লিনটফ এর আগেও শোয়েব আখতারকে রাগিয়ে দিয়ে বিপদে পড়েছিলেন। সেই গল্প শুনুন এবার।

২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে এক ম্যাচে শোয়েব আখতারের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিল ফ্লিনটফের। একপর্যায়ে তাকে 'টারজান' গালি দেন এই ইংলিশ অল-রাউন্ডার। কিন্তু সেই গালি একদমই ভালোভাবে নেননি শোয়েব। ফ্লিনটফ ব্যাট করতে নামার ঠিক ২ বল পরই তার অফস্টাম্প উড়িয়ে দেন 'রাওয়ালপিন্ডি এক্সপ্রেস'। প্রায় দেড় দশক পর এসে ফ্লিনটফ নিজেই সেই দিনের স্লেজিংয়ের কথা জানিয়েছেন।

তিনি বলেন, 'শোয়েব শুরু থেকেই আমার দিকে বাঁকা চোখে তাকাত। আমাকে বারবার মোটা বলে ক্ষেপাত। আমি ভাবতাম, কড়া একটা জবাব দিতে হবে। তাই ওর কাছে গিয়ে বললাম, তুমি তো দেখতে টারজানের মতো। যদিও বোলিং করো জেনের (টারজানের নায়িকা) মতো। শোয়েবকে এ কথা বলার ফল খুব দ্রুতই পেয়ে যাই। আমি ব্যাট করতে নামার পর প্রথম বা দ্বিতীয় বল আমার অফস্টাম্প পেছনে হাওয়ায় ভাসছিল! স্রেফ উড়িয়ে দিয়েছিল। আমি যখন প্যাভিলিয়নে ফিরছিলাম, সে এসে বলল 'দুঃখজনক'।'



সাতদিনের সেরা