kalerkantho

শুক্রবার । ৪ আষাঢ় ১৪২৮। ১৮ জুন ২০২১। ৬ জিলকদ ১৪৪২

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ পেছাল ১১ মাস

কালের কণ্ঠ অনলাইন   

১০ এপ্রিল, ২০২০ ১৬:০১ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ পেছাল ১১ মাস

সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সমস্ত ধরনের খেলাধুলা বন্ধ হয়ে আছে। পিছিয়ে যাচ্ছে একের পর এক ক্রীড়া ইভেন্ট। একই কারণে পিছিয়ে গেছে টোকিও অলিম্পিক। এবার অলিম্পিকের সঙ্গে সংঘাত এড়াতে প্রায় এক বছর পিছিয়ে দেওয়া হল বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। দুই বছর পর পর বিশ্ব অ্যাথলেটিক্সের চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়। এবার টুর্নামেন্টটির গভর্নিং বডি টুর্নামেন্ট ১১ মাস পিছিয়ে দেওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২০২১ সালের ৬ অগাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগনে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের জন্য অলিম্পিক এক বছর পিছিয়ে যাওয়াতে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বিশ্ব অ্যাথলেটিক্স মিট করা সম্ভব হবে না। অলিম্পিকের সাথে সংঘাত এড়াতেই  ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স গভর্নিং কাউন্সিল  সিদ্ধান্ত নিয়েছে  ২০২১ সালের ৬  অগাস্টের পরিবর্তে ২০২২সালের ১৫ জুলাই শুরু হবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। শেষ হবে ২৪ জুলাই।

এই চ্যাম্পিয়নশিপের দিনক্ষণ ঘোষণা করার ক্ষেত্রে অনেকগুলো টুর্নামেন্টের কথা মাথায় রাখতে হয়েছে আন্তর্জাতিক অ্যাথলেটিক্স সংস্থাকে। সংস্থার সভাপতি সেবাস্তিয়ান কো জানান, 'অলিম্পিক পিছিয়ে যাওয়াতে সাময়িক সমস্যা তৈরি হলেও বিষয়টি মিটে গেছে। তবে পরবর্তী বিশ্ব অ্যাথলেটিক্স মিটের দিনক্ষণ ঠিক করার সময় আমাদের নজর ছিল অন্য কোনো টুর্নামেন্টের যেন কোনো সমস্যা না হয়। কারণ ২০২২ সালের ২৭ জুলাই থেকে বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমস। ওই বছরেই মিউনিখে ইউরোপিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। সব দিক বিবেচনা করেই বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের দিন ঠিক করা হয়েছে।'



সাতদিনের সেরা