kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

২৯ বছর আগে আজকের দিনেই ইতিহাস গড়েন ওয়াহ ব্রাদার্স

কালের কণ্ঠ অনলাইন   

৫ এপ্রিল, ২০২০ ১৮:০৬ | পড়া যাবে ২ মিনিটে



২৯ বছর আগে আজকের দিনেই ইতিহাস গড়েন ওয়াহ ব্রাদার্স

প্রায় দেড়শ বছরের পুরনো টেস্ট ক্রিকেট এক ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়েছিল ১৯৯১ সালের ৫ এপ্রিল। আজ থেকে ২৯ বছর আগে এই দিনে অস্ট্রেলিয়ার হয়ে একসঙ্গে মাঠে নেমেছিলেন দুই ভাই। অস্ট্রেলিয়ার হয়ে দুই ভাইয়ের একসঙ্গে সেটাই প্রথম। এরপর এমন ঘটনা আরও অনেক ঘটেছে। আরও অনেক দুই ভাই দেখেছে ক্রিকেট বিশ্ব। তবে স্টিভ ওয়াহ আর মার্ক ওয়াহর ব্যাপারটাই ছিল আলাদা।

ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে দুই ভাই একসঙ্গে খেলতে মাঠে নামেন। তবে দুজনের কারওই সেটা অভিষেক টেস্ট ছিল না। ১৯৮৫ সালে বক্সিং ডে’তে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল স্টিভ ওয়াহর। আর মার্ক ওয়াহর অভিষেক হয় ১৯৯১ সালের জানুয়ারিতে অ্যাডিলেড ওভালে ইংল্যান্ডের বিপক্ষে। অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক স্টিভ ওয়াহ ১৬৮টি টেস্ট আর ৩২৫টি ওয়ানডে খেলেন। মার্ক ওয়াহ খেলেন ১২৮ টেস্ট এবং ২৪৪ ওয়ানডে।

দুই ভাইয়ের ইতিহাস সৃষ্টি করা ওই ম্যচটি শেষ পর্যন্ত ড্র হয়েছিল। ক্যারিবীয়দের বিপক্ষে স্টিভ ওয়াহ প্রথম ইনিংসে করেছিলেন মাত্র ২৬ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাট করারই সুযোগ পাননি। অন্যদিকে প্রথম ইনিংসে ৬৪ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন মার্ক ওয়াহ। সেই ম্যাচে অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে সংগ্রহ করেছিল ২৯৪ রান। জবাবে ২২৭ রানে অল-আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া পায় ৬৭ রানের লিড। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ৩ উইকেট হারিয়ে ১২৩ রানে ইনিংস ঘোষণা করে।

মন্তব্য



সাতদিনের সেরা