kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

সৌরভ যতটা সাহায্য করেছেন, ধোনি-কোহলি তার কিছুই করেনি : যুবরাজ

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০২০ ১৫:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



সৌরভ যতটা সাহায্য করেছেন, ধোনি-কোহলি তার কিছুই করেনি : যুবরাজ

ভারতের দুই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলির বিপক্ষে ক্ষোভ উগড়ে দিলেন সাবেক সুপারস্টার যুবরাজ সিং। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে তাকে শেষবার দেখা গিয়েছিল ২০১৭ সালে। ১ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে সেই টি-টোয়েন্টি ম্যাচে ১০ বলে ৩ ছক্কা ১ চারে করেছিলেন ২৭ রান। এরপর তাকে রীতিমতো অবহেলা করতে শুরু করে জাতীয় দল। একটি বিদায়ী ম্যাচ চাইলেও সেই সৌজন্যতাটুকুও দেখায়নি দল।

ওই বছরের ৩০ জুন ক্যারিয়ারের শেষ ওয়ানডেতে ৫৫ বলে ৪ বাউন্ডারিতে ৩৯ রান করেন যুবরাজ। যুবরাজের বাবা যোগরাজ সিং অতীতে বার বার অভিযোগ করেছিলেন মহেন্দ্র সিংহ ধোনির বিপক্ষে। যুবরাজের ক্যারিয়ার বিকশিত হওয়ার পথে ধোনি নানাভাবে কাঁটা ছড়িয়েছিলেন বলে মন্তব্য করেছিলেন তিনি। স্বয়ং যুবরাজ যদিও এ বিষয় নিয়ে একটি কথাও কোনোদিন বলেননি। তবে সম্প্রতি তার এক মন্তব্য যোগরাজের বলা কথাগুলোর সঙ্গে এক সুরে বেজে উঠেছে।

এক সাক্ষাতকারে তিনি বলেছেন, মহেন্দ্র সিংহ ধোনি বা বিরাট কোহলি নন, তার ক্যারিয়ারের সেরা অধিনায়ক হলেন সৌরভ গাঙ্গুলী। যুবরাজের ভাষায়, 'দাদা আমাকে যেভাবে সহায়তা করতেন, ধোনি বা কোহলির থেকে তার কিছুই আমি পাইনি।' অর্থাৎ, সৌরভের কাছে যে ধরনের উৎসাহ-অনুপ্রেরণা-সাহায্য তিনি পেয়েছেন, তা পরবর্তী দুই অধিনায়ক ধোনি ও কোহলি তাকে দেননি। মরণব্যাধি ক্যান্সার জয় করে মাঠে ফিরে আসা যুবরাজ শেষ পর্যন্ত ক্ষোভে অভিমানে গত বছরের ১০ জুন অবসর ঘোষণা করেন।

মন্তব্য



সাতদিনের সেরা