kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

ভারতের দাদাগিরি : আইপিএলের জন্য ২ বছর পেছাবে বিশ্বকাপ?

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০২০ ১৫:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের দাদাগিরি : আইপিএলের জন্য ২ বছর পেছাবে বিশ্বকাপ?

আইসিসিতে ভারতের দাদাগিরি বহুদিন ধরেই চলে আসছে। বর্তমান চেয়ারম্যা শশাংক মনোহর সেই দাদাগিরি কিছুটা কমিয়ে দিলেও একেবারে থেমে যায়নি। কারণ সবচেয়ে বেশি রেভিনিউ বিসিসিআই দিয়ে থাকে। সম্প্রতি করোনাভাইরাসের কারণে সমস্ত ক্রীড়াসূচি ওলট পালট হয়ে গেছে। অনেক সিরিজ বাতিল হয়েছে, স্থগিত হয়েছে। ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আইপিএল অনিশ্চিত হয়ে গেছে। আর আইপিএলের জন্য অনিশ্চিত হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ!

হ্যাঁ, আশ্চর্য হলেও সত্যি যে ভারতের ঘরোয়া আইপিএলের জন্য অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ দুই বছর পিছিয়ে অনুষ্ঠিত হতে পারে ২০২২ সালে! করোনাভাইরাসের কারণে এ বছরের আইপিএল ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করা হয়েছে। বিসিসিআইয়ের কর্মকর্তারা এবছর আইপিএল অনুষ্ঠিত করার সম্ভাবনা দেখছেন না। এদিকে আইপিএল আয়োজন করতে না পারলে বিরাট অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। যে কারণে বিসিসিআই নাকি যে কোনো মূল্যে টুর্নামেন্ট আয়োজন করতে আদা-জল খেয়ে লেগেছে। উড়ো খবর নয়, খোদ ভারতীয় শীর্ষ দৈনিকগুলোই এই কথা বলছে!

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বিসিসিআই নাকি অক্টোবর-নভেম্বরে আইপিএল আয়োজন করতে চায়। এজন্য তার দেনদরবারও শুরু করে দিয়েছে। সবচেয়ে ভয়াবহ তথ্য হলো, এই আইপিএলের জন্য তারা আইসিসিকে বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার চাপ দিচ্ছে। যেহেতু ভারতেই ২০২১ সালে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। তাই অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে হবে ২০২২ সালে। এবছরের নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। ২০২১ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগব্যাশ। মার্চে আবারও আইপিএল। সুতরাং, ২০২২ ছাড়া উপায় নেই অস্ট্রেলিয়ার!

মন্তব্য



সাতদিনের সেরা