kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

ক্রিকেটকে বাঁচাতে বিশাল অঙ্কের প্যাকেজ ঘোষণা ইসিবির

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০২০ ১০:১৫ | পড়া যাবে ২ মিনিটে



ক্রিকেটকে বাঁচাতে বিশাল অঙ্কের প্যাকেজ ঘোষণা ইসিবির

বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের প্রভাব পড়েছে ক্রীড়া বিশ্বেও। যার ফলে বন্ধ আছে সব ধরনের ক্রিকেট। এতে ইউরোপের ফুটবল ক্লাবগুলোর মতো আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডগুলো। কিন্তু 
এক্ষেত্রে ব্যতিক্রম উদ্যোগ নিল ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি)। করোনার কারণে ক্রিকেটের যে ক্ষতি হচ্ছে বা হবে, তা পুষিয়ে নিতে খেলোয়াড়দের বেতন কাটছে না ইসিবি। বরং বোর্ডের ফান্ড থেকে ৬১ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় ৬৩৬ কোটি টাকার বেশি) 'সাহায্য প্যাকেজ' দেওয়ার ঘোষণা দিয়েছে তারা।

এদিকে এই বিশাল অঙ্কের প্যাকেজ ঘোষণা করে বর্তমান পরিস্থিতিকে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করেছেন বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসন। একইসঙ্গে তিনি জানিয়েছেন এই কোটি টাকা কোথায়-কীভাবে খরচ হবে।

এ ব্যাপারে ইসিবির নির্দেশনা মোতাবেক জানা গেছে, কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের বেতন কাটা হবে না। তাদের চুক্তিও স্থগিত করা হবে না। তবে বোর্ডের কিছু স্টাফকে সাময়িক ছুটিতে পাঠানো যায় কি না, তা ভেবে দেখা হচ্ছে। 

আরো জানা গেছে,  প্রাথমিকভাবে ৪০ মিলিয়ন পাউন্ড (প্রায় ৪১৭ কোটি টাকা) সাহায্য দেবে ইসিবি। যা দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেট দেখভাল করা হবে। এরপর বিনোদনমূলক ক্রিকেটের জন্য বোর্ডের পক্ষ থেকে আরো ২১ মিলিয়ন পাউন্ড (প্রায় ২১৯ কোটি টাকা) দেওয়া হবে।

অন্যদিকে টম হ্যারিসন শঙ্কা প্রকাশ করে বলেছেন, করোনাভাইরাসের কারণে যদি ইংলিশ সামারের বড় একটা সময় নষ্ট হয়ে যায়, তাহলে সামনে আরও দুঃসময় অপেক্ষা করছে। তবে আপাতত বর্তমান পরিস্থিতি মাথায় রেখে কিছু নির্দেশনাও দিয়েছেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা