kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

'ক্রিকেটীয় বুদ্ধিতে ধোনি-কোহলির চেয়ে এগিয়ে রোহিত'

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০২০ ১৬:১৪ | পড়া যাবে ২ মিনিটে



'ক্রিকেটীয় বুদ্ধিতে ধোনি-কোহলির চেয়ে এগিয়ে রোহিত'

বুদ্ধিমত্তার জন্য মহেন্দ্র সিংহ ধোনিকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ অধিনায়ক বলা হয়। সম্প্রতি নিউজিল্যান্ডে গিয়ে বিপর্যয় বাদ দিলে বিরাট কোহলির নেতৃত্বে ভারতের সাফল্যও বেশ ভালো। ক্রিকেটীয় বুদ্ধিতে কে এগিয়ে- ভারতের সাবেক তারকা ওয়াসিম জাফরকে এই প্রশ্নটি করেছিলেন এক ভক্ত। জবাবে কোহলি বা ধোনির কথা বলেননি জাফর, তিনি বলেছেন 'হিটম্যান' খ্যাত ওপেনার রোহিত শর্মার কথা। 

রোহিতকে খুব কাছ থেকে দেখেছেন ভারতের সাবেক ওপেনার ওয়াসিম জাফর। আইপিএল ফ্র্যাঞ্চাইজিতে মুম্বাই ইন্ডিয়ান্সের ড্রেসিংরুম শেয়ার করেছেন দুই ক্রিকেটার। সামনে থেকে দেখেছেন বলেই রোহিতের ক্রিকেট-মস্তিষ্ক সম্পর্কে ধ্যান ধারণা পরিষ্কার জাফরের। ২০১৩ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব গ্রহণ করেন রোহিত। তার পরেই বদলে যায় মুম্বাই ইন্ডিয়ান্স। রোহিতের নেতৃত্বেই মুম্বাই চার বার আইপিএল চ্যাম্পিয়ন হয়।

শুধুমাত্র আইপিএল নয়, জাতীয় দলের নেতা হিসেবেও রোহিতের সাফল্য চোখে পড়ার মতো। বিরাট কোহলি বিশ্রাম নেওয়ায় ১০টি ম্যাচে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন রোহিত। এই ১০টি ম্যাচের মধ্যে আটটিতেই জিতেছে ভারত। চাপের মুখে ঠান্ডা মাথায় দলকে নেতৃত্ব দেন রোহিত। খুব সহজেই সতীর্থদের সঙ্গে মিশে যেতে পারেন। সবার কাছ থেকে সেরাটা বের করে নিতে জানেন। গত ওয়ানডে বিশ্বকাপের পর কোহলিকে সরিয়ে রোহিতকে জাতীয় দলের স্থায়ী অধিনায়ক করার দাবি উঠেছিল।

মন্তব্য



সাতদিনের সেরা