kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

কোহলির নাম দেখে আইসিসিকে খোঁচা মারলেন রোহিত

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০২০ ১৬:০৮ | পড়া যাবে ২ মিনিটে



কোহলির নাম দেখে আইসিসিকে খোঁচা মারলেন রোহিত

করোনাভাইরাসের কবলে পড়ে সারাবিশ্বের ক্রিকেট বন্ধ হয়ে গেছে। আইসিসিরও কোনো আপডেট দেওয়ার নেই। সময় কাটাতে ফলোয়ারদের সঙ্গে সোশ্যাল সাইটে বিভিন্ন খেলা কিংবা জরীপের আয়োজন করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। গত রবিবার টুইটারে আইসিসি একটা প্রশ্ন করেছিল- পুল শটের জন্য কাকে বেছে নেবেন? তালিকায় থাকা ভিভ রিচার্ডস, রিকি পন্টিং বা হার্শেল গিবসের পুল শট নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু চার নম্বর ব্যাটসম্যানটি হলেন বিরাট কোহলি। এতেই সমালোচনার মুখে পড়ে গেছে আইসিসি।

এই টুইটের নিচে আইসিসিকে খোঁচা মেরে কমেন্ট করেছেন ভারতের বিধ্বংসী ওপেনার রোহিত শর্মা। তিনি লিখেছেন, 'কেউ কি বাদ পড়ল? আসলে ঘরে বসে কাজ করাটা খুব সহজ নয় বলে মনে হচ্ছে'।

আসলে রোহিত নিজের নামটি না দেখেই এমন খোঁচা মেরেছেন। ভারত অধিনায়ক বিরাট কোহলি সময়ের সবচেয়ে ভয়ংকর ব্যাটসম্যান হতে পারেন, কিন্তু ক্রিকেটের সবচেয়ে সুন্দর শটটি তিনি ততটা সুন্দর করে খেলতে পারেন না। তার চেয়ে রোহিত শর্মা অসাধারণ পুল শট খেলেন। আইসিসিকে তাই ক্রিকেটপ্রেমীরাও ধুয়ে দিচ্ছেন। কেন কোহলির জায়গায় রোহিতের নাম এলো না? এদিকে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো তো রীতিমতো পরিসংখ্যান দিয়ে দেখিয়ে দিয়েছে, রোহিতই পুল শটে সেরা।

বর্তমানে পুল করে রোহিতের চেয়ে বেশি ছক্কা কেউ মারেন না। ২০১৫ সালের পর থেকে সব ফরম্যাট মিলে ১১৬ ছক্কা মেরেছেন রোহিত। সব মিলিয়ে ৫৭০ বলে পুল করার চেষ্টা করেছেন, যার ১১৬টিই মাটি না ছুঁয়ে সীমানা পেরিয়েছে। অর্থাৎ প্রতি ৪.৯১টি পুলে একটি ছক্কা! পুল করে রান তোলাতেও রোহিতের সঙ্গে পাল্লা দেওয়ার কেউ নেই। ২০১৫ সালের পর পুল শটে ১৫৬৭ রান নিয়েছেন। এই শটেই সবচেয়ে রান করেছেন তিনি। গত ৫ বছরে ৮৯৬৮ রানের মাঝে ১৭.৪৭ ভাগ রানই এসেছে পুল শট থেকে।

মন্তব্য



সাতদিনের সেরা