kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

সাড়ে ৩ দিনে ভারতকে ১০ উইকেটে ওড়াল নিউজিল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৩:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



সাড়ে ৩ দিনে ভারতকে ১০ উইকেটে ওড়াল নিউজিল্যান্ড

ছবি : এএফপি

ওয়ানডে সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করার সুখানুভূতি টেস্ট ফরম্যাটেও বয়ে নিয়ে যাচ্ছে নিউজিল্যান্ড। ওয়েলিংটনে টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের অষ্টম ম্যাচে ভারতকে ১০ উইকেটে পরাজিত করেছে কেন উইলিয়ামসনের দল। টানা ৩ সিরিজের ৭টি ম্যাচ জেতার পর অবশেষে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম হারের মুখ দেখল ভারত। তৃতীয় দিনের শেষে ম্যাচের গতিপ্রকৃতি যে দিকে মোড় নিয়েছিল, তাতে প্রথম টেস্টে ভারতের হার খানিকটা প্রত্যাশিত ছিল। তবে ভারতের এমন আত্মসমর্পণ অকল্পনীয়।

কোনো রকমে ইনিংস হারের লজ্জা এড়ালেও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের দৈর্ঘ্য চতুর্থ দিনের লাঞ্চ পর্যন্তও টেনে নিয়ে যেতে পারেনি ভারত। প্রথম ইনিংসে ১৮৩ রানে পিছিয়ে পড়া ভারত তৃতীয় দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলেছিল। তখনও ইনিংস হার এড়াতে ভারতের দরকার ছিল ৩৯ রান। হাতে ৬ উইকেট থাকায় মনে করা হচ্ছিল ভারত কিছুটা হলেও পাল্টা লড়াই চালাবে। তবে চতুর্থ দিনের সকালেই তাদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ১৯১ রানে। অর্থাৎ ৪৭ রানের মধ্যে ভারতের বাকি ৬ ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফেরেন।

জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে মাত্র ৯ রানের লক্ষ্যমাত্রা ছিল। ১০ বল ক্রিজে কাটিয়েই কিউইরা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। সব মিলিয়ে ভারতের ১৬৫ রানের জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩৪৮ রান তোলে। ভারত দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ১৯১ রানে। নিউজিল্যান্ড শেষ ইনিংসে ১.৪ ওভার ব্যাট করে জয়ের জন্য প্রয়োজনীয় ৯ রান তুলে নেয়। টেস্ট ক্রিকেটে কিউইদের এটি ১০০তম ম্যাচ জয়। পাশাপাশি রস টেলরের ব্যক্তিগত মাইল ফলকও জয় দিয়ে উজ্জ্বল করে রাখে নিউজিল্যান্ড। এটি ছিল টেলরের ক্যারিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা