kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের ১৩ হাজার রান

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:২২ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের ১৩ হাজার রান

ছবি : এএফপি

ব্যাটে অনেকদিন ধরেই রানের দেখা পাচ্ছেন না দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তার মানে এই নয় যে তিনি ফুরিয়ে গেছেন। এখনও তিনি সবদিক দিয়েই দেশের সেরা ব্যাটসম্যান। তামিমকে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে মানেন অনেক বিশেষজ্ঞ। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি টেস্টে তামিম আউট হয়েছেন মাত্র ৪১ রানে। তবে এই রান করেই তিনি প্রথম বাংলাদেশি হিসেবে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

দেশের ক্রিকেটের অনেক প্রথমের সঙ্গেই জড়িয়ে আছে তার নাম। এবার দেশের ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে পৌঁছালেন ১৩ হাজার রানের মাইলফলকে। বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যান ১২ হাজার রানই করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ১১৭৫২ রান রয়েছে সাকিব আল হাসানের নামের পাশে। এছাড়া দশ হাজারের বেশি আন্তর্জাতিক রান করা বাংলাদেশের অন্য ব্যাটসম্যান হলেন মুশফিকুর রহিম (১১৫৭৫ রান)।

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে নামার আগে তামিমের মোট আন্তর্জাতিক রান ছিল ১২৯৭৩ । আজ রবিবার ম্যাচের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ব্যক্তিগত ২৭ রান করতেই মাইলফলক ছুঁয়ে ফেলেন তামিম। বাংলাদেশের প্রথম হলেও ১৩ হাজারী ক্লাবে সারাবিশ্বে তামিম হলেন ৫০তম। বাংলাদেশের এই রানমেশিন বর্তমান নিজের ফর্ম হারিয়েছেন। সবার প্রত্যাশা, দ্রুতই স্বরূপে দেখা দেবেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

মন্তব্য



সাতদিনের সেরা