kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

হারলে বিরাট ক্ষতি বাংলাদেশের

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৪৬ | পড়া যাবে ১ মিনিটে



হারলে বিরাট ক্ষতি বাংলাদেশের

আগামীকাল শনিবার থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে চলা সিরিজের একমাত্র টেস্টে মুখোমুখি হবে সফরকারী জিম্বাবুয়ের স্বাগতিক বাংলাদেশ। এই টেস্ট জিতলে মাত্র ১ রেটিং পয়েন্ট বাড়বে। কিন্তু হারলে বড় ক্ষতি। তখন ৩ রেটিং পয়েন্ট খোয়াতে হবে বাংলাদেশের। পেছনেই আছে আফগানিস্তান। সুতরাং, টাইগারদের জন্য এটা মান-সম্মানের ব্যাপার হয়ে দাঁড়াবে।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ৬০ রেটিং নিয়ে নবমস্থানে রয়েছে বাংলাদেশ। ১৭ রেটিং নিয়ে এগারতমস্থানে রয়েছে জিম্বাবুয়ে। সিরিজের একমাত্র টেস্টটি জিতলে বাংলাদেশের রেটিং হবে ৬১। তবে অবস্থানের পরিবর্তন হবে না। কারণ ৮১ রেটিং নিয়ে অষ্টমস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাই এই টেস্টটি জিতলে ক্যারিবীয়দের ছাড়িয়ে যাবার কোন সুযোগই নেই টাইগাররা।

টেস্ট হারলেও ক্ষতি হবে না জিম্বাবুয়ের। ১৭ রেটিং নিয়ে ১১তম স্থানেই থাকবে তারা। তবে টেস্টটি জিতলে জিম্বাবুয়ে পাবে ৭ রেটিং পয়েন্ট। তখন তাদের রেটিং হবে ২৪। তবে র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন হবে না। কারণ ৪৯ রেটিং নিয়ে দশমস্থানে রয়েছে পুঁচকে আফগানিস্তান। আর টেস্ট হারলে ৩ রেটিং হারাবে বাংলাদেশ। তখন ৫৭ রেটিং নিয়ে আফগানদের আরও নাগালে চলে যেতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা