kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

১৯ ইনিংসে কোনো সেঞ্চুরি নেই কোহলির!

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



১৯ ইনিংসে কোনো সেঞ্চুরি নেই কোহলির!

ওয়েলিংটনে মাত্র ২ রানে আউট হয়ে ফিরছেন বিরাট কোহলি। ছবি : এএফপি

ওয়েলিংটনে সাদা পোশাকে নিউজিল্যান্ডের বিপক্ষে আজ থেকে মুখোমুখি হয়েছে ভারত। প্রথম ইনিংসে মাত্র ২ রান করে ফিরেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। যা চলতি সফরে ব্যাট হাতে তার দুঃসময় যেন আরও বাড়িয়ে দিল। পরিসংখ্যান বলছে, ২০১৪ সালের পর এ রকম রান-খরা তার ক্যারিয়ারে প্রথম।

চলতি নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি, একদিনের ম্যাচ ও চলতি টেস্ট মিলিয়ে ৮ ইনিংস খেলেছেন ভারত অধিনায়ক। এর মধ্যে মাত্র একটি ইনিংসেই পঞ্চাশ পার করতে পেরেছেন তিনি। একটু পিছিয়ে গেলে দেখা যাচ্ছে যে, আন্তর্জাতিক ক্রিকেটে গত ১৯ ইনিংসে একবারও তিন অঙ্কের রানে পৌঁছতে পারেননি কোহলি। গত নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে ইডেনে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন। গোলাপি বলে দিন-রাতের সেই টেস্টে ১৩৬ রান করেছিলেন তিনি।

শেষ আট ইনিংসে একটা মাত্র হাফ-সেঞ্চুরি। শেষ ১৯ ইনিংসে কোনও সেঞ্চুরি নেই। লম্বা ক্রিকেট জীবনে কোহলির ক্যারিয়ারে এমন সময় আগেও দুই বার এসেছে। ২০১১ সালের ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর, এই সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে টানা ২৪ ইনিংসে একবারও সেঞ্চুরি করেননি কোহলি। সেই সময় তার সার্বিক গড়ও কমে গিয়েছিল অনেক। ২০১১ বিশ্বকাপের আগে সব ফরম্যাট মিলিয়ে তার গড় ছিল ৪৮। সেটাই সাত মাস পর কমে দাঁড়ায় ৩৯!

এর তিন বছর পর, ২০১৪ সালে কোহলির অবস্থা আরও খারাপ হয়। সেই বছরের ফেব্রুয়ারি থেকে অক্টোবরের মধ্যে টানা ২৫ ইনিংসে এক বারও সেঞ্চুরি আসেনি তার ব্যাট থেকে। সেই সময় ইংল্যান্ড সফরে পাঁচ টেস্টের ১০ ইনিংসে তিনি করেন মাত্র ১৩৪ রান। অফস্টাম্পের বাইরে জেমস অ্যান্ডারসনের বলে বার বার আউট হয়েছিলেন সেই সময়। ওয়েলিংটন টেস্টের প্রথম দিন যেভাবে স্লিপে খোঁচা দিয়ে ফিরলেন, তাতে ক্রিকেটপ্রেমীরা সেই ইংল্যান্ড সফরের ছায়াই দেখতে পাচ্ছেন আর আতঙ্কিত হয়ে উঠছেন।

মন্তব্য



সাতদিনের সেরা