kalerkantho

মঙ্গলবার । ৩০ আষাঢ় ১৪২৭। ১৪ জুলাই ২০২০। ২২ জিলকদ ১৪৪১

চ্যাম্পিয়ন্স লিগের আশা টিকিয়ে রাখল ম্যান ইউ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:০৮ | পড়া যাবে ৩ মিনিটে



চ্যাম্পিয়ন্স লিগের আশা টিকিয়ে রাখল ম্যান ইউ

ছবি : এএফপি

ইংলিশ প্রিমিয়ার লিগে সোমবার চতুর্থ স্থানে থাকা চেলসিকে ২-০ গোলে পরাজিত করে শীর্ষ চারে থাকার স্বপ্ন টিকিয়ে রেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড। স্ট্যামফোর্ড ব্রীজে এ্যান্থনি মার্টিয়াল ও হ্যারি ম্যাগুইরের গোলের ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। যদিও ভিএআর প্রযুক্তি ব্যবহার করে চেলসির দুটি গোল বাতিল করা হয়। একইসাথে ম্যাচের শুরুতে মিচি বাতশুয়াইকে বাজেভাবে ফাউলের কারণে ম্যাগুয়েরে লাল কার্ড দেখা থেকে রক্ষা পান এই প্রযুক্তির কারণেই।

শেষ ১৪টি ম্যাচে মাত্র চারটিতে জয় পেয়েছে ফ্রাংক ল্যাম্পার্ডের চেলসি। কালকের ম্যাচেও তাদের কাছ থেকে একেবারেই সাধারণ মানের ফুটবল দেখেছে ঘরের সমর্থকরা। অন্যদিকে এই জয়ে ৩৮ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানে উঠে এসেছে ইউনাইটেড। পঞ্চম স্থানে থাকা টটেনহ্যামের থেকে চেলসি মাত্র ২ পয়েন্ট পিছিয়ে রয়েছে। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসার জন্য এই মুহূর্তে যা যথেষ্ট। ইউরোপীয়ান প্রতিযোগিতা থেকে ম্যানচেস্টার সিটির দুই বছরের নিষেধাজ্ঞা যদি বহাল থাকে তবে প্রিমিয়ার লিগের পঞ্চম স্থানে থাকা দলটি আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করবে।

ম্যাচের শুরুতে ফুটবল ইতিহাসে সবচেয়ে দামি গোলকিপার কেপা আরিজাবালাগাকে বদলি বেঞ্চে পাঠিয়ে তার স্থানে ৩৮ বছর বয়সী উইলি কাবালেরোকে স্বাগতিকদের গোলবার সামলানোর দায়িত্ব দিয়ে সমালোচনার সৃষ্টি করেছিলেন ল্যাম্পার্ড। এছাড়া টামি আব্রাহাম ইনজুরির কারণে মাঠের বাইরে চলে যাবার কারণে বাতশুয়াই মূল একাদশে ফিরেছিলেন। যদিও বেলজিয়ান এই ফরোয়ার্ডের কাছ থেকে কাঙ্খিত পারফরমেন্স পাননি চেলসি বস। ম্যাচের ১২ মিনিটেই ফরাসি তারকা এন’গোলো কন্টে ইনজুরিতে পড়ে মাঠ ত্যাগে বাধ্য হন। আগামী সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে নক আউট পর্বে এখন কন্টের খেলার নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

যদিও কন্টের অনুপস্থিতিতে স্বাগতিকদের ছন্দে কোন বাঁধা পড়েনি। রিসি জেমস ও উইলিয়ানের বল অল্পের জন্য পোস্টের বাইরে চলে যায়। ম্যাসন মাউন্টের কাট-ব্যাক থেকে মার্সেইর সাবেক এ্যাটাকার বাতশুয়াই গোলের সুযোগ হাতছাড়া করেন। ব্রুনো ফার্নান্দেসকে ফাউলের অপরাধে উইলিয়ান ৩৫ মিনিটে হলুদ কার্ড দেখলে চেলসির হতাশা বাড়ে। বিরতির ঠিক আগে এ্যারন ভ্যান-বিসাকের ক্রস থেকে মার্টিয়ালের হেডে এগিয়ে যায় ইউনাইটেড। এই গোলের আগে ইউনাইটেড কাবালেরোকো কোন পরীক্ষার মধ্যে ফেলতে পারেনি।

বিরতির পরও চেলসি ম্যাচে ফিরতে একের পর এক আক্রমণ চালিয়ে গেছে। মাউন্টের শট পোস্টে লেগে ফেরত আসে। বদলি খেলোয়াড় কার্ট জুমা গোল পেলেও ভিএআর প্রযুক্তিতে দেখা গেছে গোলের আগে ইউনাইটেড মিডফিল্ডার ব্রেন্ডন উইলিয়ামসকে ধাক্কা দিয়েছিলেন সিজার আজপিলিকুয়েটা। স্পোর্টিং লিসবন থেকে ৪৭ মিলিয়ন পাউন্ডে ইউনাইটেড আসার পর এটা ছিল ফার্নান্দেজের দ্বিতীয় ম্যাচ। কিন্তু রেড ডেভিলসের হয়ে অভিজ্ঞ এই পর্তুগিজ গতকালও নিজেকে মেলে ধরতে ব্যর্থ হয়েছেন।

৬৫ মিনিটে সেট পিস থেকে তার নিখুঁত ফ্রি-কিক অল্পের জন্য পোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। মিনিটখানেক পরেই ফার্নান্দেসের প্রথম এসিস্টে কর্ণার থেকে ম্যাগুইরে ব্যবধান দ্বিগুন করেন। ৬৮ মিনিটে বদলি হিসেবে খেলতে নামা অলিভার গিরুদের একটি হেড জালে জড়ালেও ভিএআর’এ গোলটি অফ-সাইডের কারণে বাতিল হয়ে যায়।

মন্তব্য



সাতদিনের সেরা