kalerkantho

বুধবার । ২৫ চৈত্র ১৪২৬। ৮ এপ্রিল ২০২০। ১৩ শাবান ১৪৪১

তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়লেন ফাফ ডু প্লেসিস

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়লেন ফাফ ডু প্লেসিস

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পথেই হাঁটলেন প্রোটিয়া তারকা ফাফ ডু প্লেসিস। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। সেই বিশ্রামের মাঝেই কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ডু প্লেসিস। তিন সংস্করণের ক্রিকেটেই দক্ষিণ আফ্রিকার অধিনায়কের পদ থেকে তিনি পদত্যাগ করেছেন। নেতৃত্ব ছাড়লেও একজন সাধারণ সদস্য হিসেবে খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

নতুন প্রজন্মকে সুযোগ দেওয়ার স্বার্থে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়ে ৩৫ বছর বয়সী ডুপ্লেসিস বলেছেন, 'নতুন নেতৃত্ব ও একঝাঁক তরুণ খেলোয়াড় নিয়ে দলটা নতুন এক লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। আমার মনে হয়েছে, সব সংস্করণের অধিনায়কত্ব ছেড়ে দিলে সেটি দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে সবচেয়ে বেশি উপকার করবে। সিদ্ধান্ত নেওয়াটা খুবই কঠিন ছিল। তবে আমি কুইন্টনকে (ডি কক) সব ধরনের সাহায্য করে যাব।'

অধিনায়ক হিসেবে জাতীয় দলকে ১১২টি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এত লম্বা সময় ধরে নেতৃত্বে থাকার ঘটনা খুব বেশি ঘটে না। তবে গত এক বছর ধরে তিনি বেশ চাপে ছিলেন। ২০১৯ বিশ্বকাপে বাজে খেলেছে তার দল। এরপর ভারত ও ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হেরেছে। টেস্টে শেষ ১৪ ইনিংসে ডুপ্লেসিসের গড় মাত্র ২০.৯২! যে কারণে ধরে নেওয়া হচ্ছে, প্রোটিয়া বোর্ড বিশ্রামের কথা বললেও তাকে আসলে বাদ দেওয়া হয়েছে। দলটির কোচ মার্ক বাউচার সরাসরিই ডি ককের অধিনায়কত্বের প্রশংসা করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা