kalerkantho

সোমবার । ১৭ ফেব্রুয়ারি ২০২০। ৪ ফাল্গুন ১৪২৬। ২২ জমাদিউস সানি ১৪৪১

অলিম্পিক ফুটবলে জায়গা করে নিল দক্ষিণ কোরিয়া, সৌদি আরব

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০২০ ১৮:১৫ | পড়া যাবে ২ মিনিটে



অলিম্পিক ফুটবলে জায়গা করে নিল দক্ষিণ কোরিয়া, সৌদি আরব

থাইল্যান্ডে অনুষ্ঠিত এশিয়ান অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব। আর এর মাধ্যমে এই দুই দেশ পৌঁছে গেছে ২০২০ টোকিও অলিম্পিক ফুটবলের মূল পর্বে। এশিয়ান ফুটবল কনফেডারেশনের অধীনে অলিম্পিক বাছাইপর্বে এই দুটি দেশ ছাড়াও তৃতীয় দল হিসেবে অলিম্পিকে খেলবে স্বাগতিক জাপান।

বুধবার সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে দক্ষিণ কোরিয়া ও বর্তমান চ্যাম্পিয়ন উজবেকিস্তানকে ১-০ গোলে পরাজিত করেছে সৌদি আরব। এই নিয়ে টানা নবম অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করল দক্ষিণ এশিয়ান যুবারা। ২০২১ সালে লন্ডন অলিম্পিকে দলটি ব্রোঞ্জ পদক লাভ করেছিল। অন্যদিকে ২৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অলিম্পিক গেমসে খেলার সুযোগ পেল সৌদি আরব।

এই দুটি দল রোববার ব্যাংককে ফাইনালে মুখোমুখি হবে। এশিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও স্বাগতিক হিসেবে জাপান ২০২০ গেমসে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে। অস্ট্রেলিয়া ও উজবেকিস্তানের মধ্যে শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচের বিজয়ী দলটি চতুর্থ দল হিসেবে অলিম্পিকে যাবে। ২০০৮ সালের পর প্রথমবারের মত অলিম্পিকে খেলার লক্ষ্য নিয়ে শনিবার মাঠে নামবে অস্ট্রেলিয়া। অন্যদিকে উজবেকিস্তানের লক্ষ্য প্রথমবারের মত অলিম্পিকে জায়গা করে নেয়া।

মন্তব্য



সাতদিনের সেরা