kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

ধোনির 'বিকল্প' খুঁজে পেয়েছেন শোয়েব আখতার

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০২০ ২০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ধোনির 'বিকল্প' খুঁজে পেয়েছেন শোয়েব আখতার

ভারতীয় ক্রিকেটে ধোনি যুগের অবসান প্রায় হয়েই গেছে। গত বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের হয়ে খেলছেন না সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আবার অবসরও নিচ্ছেন না। সম্প্রতি বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন। এরপর অনেকেই ধোনির শেষ দেখে ফেলেছেন। কিন্তু প্রশ্ন হলো, ধোনির বিকল্প কে? নির্বাচকেরা যাকে নিয়ে স্বপ্ন দেখছিলেন, সেই ঋষভ পন্ট উইকেটকিপার হিসেবে চরম ব্যর্থ হয়েছেন। সম্প্রতি বাদও পড়েছেন একাদশ থেকে। তাহলে ধোনির বিকল্প কে?

অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্যসমাপ্ত একদিনের সিরিজে ঋষভের জায়গায় ভারতীয় দলের হয়ে কিপিং করেন লোকেশ রাহুল। নিউজিল্যান্ড সফরেও রাহুলকেই কিপিংয়ের দায়িত্ব দেওয়া হবে। আসলে অসম্ভব ক্ষিপ্র উইকেটকিপার, ঠাণ্ডা মাথা আর অসাধারণ ক্রিকেটীয় জ্ঞানসম্পন্ন ধোনির বিকল্প নেই। তবে ধোনির বিকল্প হিসেবে মণীশ পাণ্ডেকে দেখছেন পাকিস্তানের সাবেক তারকা পেসার শোয়েব আখতার। তিনি ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আয়ারেরও প্রশংসা করেছেন।

নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করা এক ভিডিওতে শোয়েব বলেছেন, ‘অবশেষে ধোনির বিকল্প পেয়ে গিয়েছে ভারত। মণীশ পাণ্ডে ভালো মানিয়ে নিয়েছে। শ্রেয়াস আয়ারকেও স্বয়ংসম্পূর্ণ খেলোয়াড় মনে হচ্ছে। এর ফলে ভারতীয় দলের ব্যাটিংয়ে গভীরতা বেড়েছে। পাণ্ডে এবং আয়ার আইপিএলে অনেক ম্যাচ খেলেছে। ওরা জানে কীভাবে চাপ সামাল দিতে হয়। ওরা বড় নামের তোয়াক্কা করে না, ফলে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দেয়।'

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে অবশ্য ব্যাট হাতে উজ্জ্বল হয়ে উঠতে পারেননি মণীশ। তবে তিনি ফিল্ডিংয়ে নজর কেড়ে নেন। রাজকোটে দ্বিতীয় ম্যাচে এক হাতে দুর্দান্ত ক্যাচ নিয়ে ডেভিড ওয়ার্নারকে ফেরান তিনি। নিউজিল্যান্ড সফরে নিজেকে প্রমাণ করার সুযোগ পাবেন মণীশ। সিরিজটি ভারত ২-১ ব্যবধানে জিতে নেয়।

মন্তব্য



সাতদিনের সেরা