kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

ইংল্যান্ডের জয়ের দিনে মহারাজের রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০২০ ১৮:১৭ | পড়া যাবে ৩ মিনিটে



ইংল্যান্ডের জয়ের দিনে মহারাজের রেকর্ড

ছবি : এএফপি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্ট জিতে সিরিজে ডাবল লিড নিল সফরকারী ইংল্যান্ড। সিরিজের তৃতীয় টেস্টে ইংলিশরা আজ ইনিংস ও ৫৩ রানের ব্যবধানে হারিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে। ফলে চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল জো রুটের দল। চতুর্থ দিন শেষেই টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিল ইংল্যান্ড। ম্যাচ জিততে ৪ উইকেট প্রয়োজন ছিল তাদের। অন্যদিকে ইনিংস হার এড়াতে আরও ১৮৮ রান প্রয়োজন ছিল দক্ষিণ আফ্রিকার। 

ফল-অনে পড়ে দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে ৬ উইকেটে ১০২ রান করতে পারে প্রোটিয়ারা। পেসার ভারনন ফিলান্ডার ১৩ ও কেশব মহারাজ ৫ রানে অপরাজিত ছিলেন। পঞ্চম দিনের তৃতীয় বলেই আউট হন ফিলান্ডার। ইংল্যান্ড পেসার স্টুয়ার্ট ব্রডের শিকার হয়ে ১৩ রানেই থেমে যান তিনি। উইকেটে গিয়ে মহারাজকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি কাগিসো রাবাদা ও এনরিখ নর্টি। রাবাদা ১৬ ও নর্টি ৫ রান করে ফিরেন। ফলে ১৩৮ রানেই নবম উইকেট হারিয়ে ম্যাচ হারের দোঁড়গোড়ায় পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। প্রতিপক্ষের শেষ শিকার করে জয়ের উল্লাসে মাততে তর সইছিল না ইংল্যান্ডের।

ইংল্যান্ডের জয়কে দীর্ঘায়িত করেন মহারাজ ও ডেন পিটারসন। শেষ উইকেটে টি-টোয়েন্টি স্টাইলে রান তুলতে থাকেন দুজন। যার মাধ্যমে ইনিংস হার এড়ানোর পথে হাটতে থাকে দক্ষিণ আফ্রিকা। দুই প্রান্ত দিয়ে বোলার পরিবর্তন করেও প্রোটিয়াদের শেষ উইকেটের পতন ঘটাতে পারছিলেন না ইংল্যান্ডের বোলাররা। শেষ পর্যন্ত দুভার্গ্যের শিকার হন মহারাজ ও পিটারসন। রান আউটের ফাঁদে পড়ে বিচ্ছিন্ন হন তারা। শেষ জুটিতে ৭৩ বলে ৯৯ রান যোগ করেন মহারাজ-পিটারসন। 

রান আউট হবার আগে ১০৬ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৭১ রান করেন মহারাজ। এই ইনিংস খেলার পথে টেস্টে ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ডে ভাগ বসান তিনি। ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের করা ৮২তম ওভার থেকে ২৮ রান নেন মহারাজ। এর মধ্যে বাই থেকে ছিল ৪ রান। তারপরও টেস্ট ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানে ওয়েস্ট ইন্ডিজের বরপুত্র ব্রায়ান লারা ও অস্ট্রেলিয়ার জজ বেইলির পাশে নাম তুলেন মহারাজ। ২০০৩-০৪ মৌসুমে লারা ও ২০১৩-১৪ মৌসুমে বেইলি এক ওভারে ২৮ রান করে নিয়েছিলেন।

৪০ বলে ৬ বাউন্ডারিতে অপরাজিত ৩৯ রান করেন পিটারসন। ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ৪টি ও মার্ক উড ৩টি উইকেট নেন।
ম্যাচের সেরা হয়েছেন প্রথম ইনিংসে অপরাজিত ১৩৫ রান করা ইংল্যান্ডের ওলি পপ। আগামী ২৪ জানুয়ারি জোহানেসবার্গে অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।

মন্তব্য



সাতদিনের সেরা