kalerkantho

বুধবার । ৬ ফাল্গুন ১৪২৬ । ১৯ ফেব্রুয়ারি ২০২০। ২৪ জমাদিউস সানি ১৪৪১

ঋষভ পন্থের ক্যারিয়ার হুমকির মুখে!

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০২০ ১৫:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ঋষভ পন্থের ক্যারিয়ার হুমকির মুখে!

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে প্যাট কামিন্সের বাউন্সারে ঋষভ পন্থ কুপোকাত হওয়ায় গ্লাভস হাতে উইকেটের পিছনে দাঁড়াতে হয়েছিল লোকেশ রাহুলকে। ভারতের জার্সিতে সেদিনই প্রথম কিপিং করতে দেখা গিয়েছিল তাকে। তাও আবার প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। দ্বিতীয় ওয়ানডেতে ঋষভের পরিবর্ত হিসেবে ডাক পান কেএস ভারত। কিন্তু উইকেটকিপারের ভূমিকা পালন করেন রাহুলই। সিরিজের পরের দুই ম্যাচে তার উপরই ভরসা রাখেন ক্যাপ্টেন কোহলি। 

সেই ভরসার মর্যাদা রেখে অধিনায়কের ফেভরিট হয়ে উঠেছেন রাহুল। তাই নিউজিল্যান্ডেও তাকেই উইকেটের পিছনে দেখতে চান কোহলি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে ঋষভের কী হবে? মুম্বাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে কামিন্সের একটি বাউন্সারে পুল করতে গিয়ে চোট পান পন্থ। আউট হয়ে প্যাভিলিয়নে ফেরার সময়ও বোঝেননি চোট কতটা গুরুতর। কিন্তু ড্রেসিংরুমে যাওয়ার পরই ব্যথা অনুভব করেন। পরে বেঙ্গালুরু উড়ে যান রিহ্যাবের জন্য। যে কারণে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ খেলতে পারেননি তিনি। সেই সুযোগে রাহুল যেভাবে কিপার হিসেবে নিজেকে মেলে ধরেছেন।

এ কারণেই ভারত অধিনায়ক বিরাট কোহলি মোটামুটি নিশ্চিত করে দিয়েছেন যে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে রাহুলকেই চান তিনি। রবিবার অ্যারন ফিঞ্চদের বিপক্ষে সিরিজ জয়ের পর কোহলি বলেন, 'এতে আমাদের একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলার সুযোগ পাবে। যেটা ব্যাটিং লাইন আপ আরও শক্তিশালী করবে। আর রাহুল ভাল খেলেছে। তাই ওকেই রাখতে চাই। দেখতে হবে, ও কেমন করছে। হুটহাট করে বদল করা তো যায় না। এই প্রথম একাদশ বদলানোর কোনও কারণ তো দেখছি না।'

রাহুলের পাশে দাঁড়িয়ে রাহুল দ্রাবিড়ের উদাহরণ টেনে আনেন কোহলি। বলেন, 'দলের মধ্যে ব্যালেন্স রাখার জন্য এটা প্রয়োজন। ২০০৩ বিশ্বকাপের কথাই ভাবুন না। দ্রাবিড় কিপিং করতে শুরু করেছিলেন। ফলে একজন ভাল ব্যাটসম্যানও পেয়ে গিয়েছিল দল।' কোহলি যেন বুঝিয়ে দিতে চাইলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে উইকেটকিপার হিসেবে তিনি রাহুলকেও একইভাবে দেখে নিতে চাইছেন। অধিনায়কের কথাতেই স্পষ্ট, দলে লাগাতার সুযোগ পেয়েও ব্যর্থ পন্থের থেকে রাহুলকেই এবার বেশি ভরসা করছেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা