kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

প্রোটিয়াদের গুঁড়িয়ে নতুন আফগান স্পিনারের আবির্ভাব

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০২০ ২০:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



প্রোটিয়াদের গুঁড়িয়ে নতুন আফগান স্পিনারের আবির্ভাব

শুরু হয়ে গেছে ছোটদের বিশ্বকাপ ক্রিকেট। যুব বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল এশিয়ার নবীন ক্রিকেট শক্তি আফগানিস্তানের যুবারা। এই ম্যাচেই দেখা পাওয়া গেল নতুন 'রশিদ খানের'। তার নাম শফিকউল্লাহ গাফারি। এই লেগস্পিনারের ঘূর্ণিতে মাত্র ২৫ ওভারে কুপোকাত হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা! প্রোটিয়া যুবাদের ৭ উইকেটে উড়িয়ে দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু করেছে আফগান যুবারা।৯.১ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ৬ উইকেট নেন গাফারি।

আজ শুক্রবার কিম্বার্লিতে প্রোটিয়া যুবাদের শুরুটা মোটেও এত খারাপ ছিল না। ৪০ রান করা প্রোটিয়া অধিনায়ক পারসন্সকে ফিরিয়ে নূর যখন ৫৫ রানের জুটি ভাঙেন, তখন তাদের সংগ্রহ ৩ উইকেটে ৬২ রান। এরপরেই শুরু হয় গাফারির ঘূর্ণি। পরের ৭ উইকেটের ৬টিই তিনি একাই নিয়েছেন।গাফারির দারুণ সব গুগলি ও সোজা ডেলিভারিই বেশি ভুগিয়েছে প্রোটিয়াদের। তার ৬ উইকেটের ৪টিই বোল্ড, ১টি এলবিডব্লিউ। ১৫ বছর বয়সী চায়নাম্যান বোলার নূর আহমাদ নিয়েছেন দুটি।

দক্ষিণ আফ্রিকাকে ১২৯ রানে গুটিয়ে দিয়ে আফগানরা জিতেছে ৭ উইকেটে। শুরুর দিকে ওপেনার ফারহান জাকিলকে (১১) হারালেও আরেক ওপেনার ইবরাহিম জাদরানের ৫২ ও তিন নম্বরে নামা ইমরানের ৫৭ রানের দুটি ইনিংসে জয়টা সহজ হয়ে যায় আফগানদের। দলীয় ১০৬ রানের মাথায় ফেরেন ইমরান। এমনিতেই রশিদ খানের আফগানিস্তান লেগ স্পিনারদের স্বর্গরাজ্য। পাইপলাইনেও যে অনেক 'রশিদ খান' অপেক্ষা করছে, আজ তার প্রমাণ পাওয়া গেল।

মন্তব্য



সাতদিনের সেরা