kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

বিবিসি বাংলার প্রতিবেদন

১৪ সেলাই নিয়ে মাশরাফির মাঠে নামা কি পেশাদার আচরণ?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০২০ ১৯:৩৬ | পড়া যাবে ৩ মিনিটে



১৪ সেলাই নিয়ে মাশরাফির মাঠে নামা কি পেশাদার আচরণ?

বঙ্গবন্ধু বিপিএলের গুরুত্বপূর্ণ এলিমিনেটর ম্যাচে হাতে চোট নিয়ে মাশরাফি বিন মুর্তজার খেলা নিয়ে আলোচনা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।তবে হাতে চোট পাওয়ার পরপরই খেলার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। মাশরাফি বিন মুর্তজার ভাই মোরসালিন বিন মুর্তজার একটি ফেসবুক পোস্ট থেকেও চোট পাওয়ার পরপর জানা যায় যে, পরের ম্যাচেই মাশরাফি মাঠে নামবেন বলে নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ওই ম্যাচে মাশরাফি বিন মুর্তজার হাতে সেলাই নিয়ে মাঠে নামা উচিৎ হয়েছে কি হয়নি এনিয়ে দ্বিধা-বিভক্তি দেখা গিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আঘাত ছিল বাম হাতে যেহেতু ডান হাতি বোলার তার বল হাতে নিতে সমস্যা হয়নি। দুই বল ব্যাটও করেছেন তিনি। এই ম্যাচে মাশরাফির দল হারলেও আলোচনার কেন্দ্রে ছিল মাশরাফির মাঠে নামা ও তার ধরা একটি ক্যাচ।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান ক্রিস গেইলের একটি ক্যাচ এক হাত দিয়ে ধরেন মাশরাফি। এই ক্যাচ নিয়ে মাশরাফি বলেন, 'সুযোগ ছিল না দুই হাত দেওয়ার। খেলার সময় হাত চলে যায় ওভাবে ক্যাচটা নিতে পেরেছি যখন বলটা দেখেছি স্লো আসছিল।'

১১ই জানুয়ারি খুলনা টাইগার্স ও ঢাকা প্লাটুনের মধ্যকার একটি ম্যাচে বল হাতে লাগায় একটি চোট পান বাংলাদেশের জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক। তখনই মাশরাফি বিন মুর্তজার আপন ছোট ভাই মোরসালিন বিন মুর্তজা তার সামাজিক যোগাযোগ মাধ্যমে হাতের সার্জারির একটি ছবি দিয়ে লেখেন ১৪ টি সেলাই লেগেছে, কিন্তু মাশরাফি বলছেন পরের ম্যাচেই খেলবেন।

মাশরাফির এই মাঠে নামা নিয়ে ম্যাচ শেষে মাহমুদউল্লাহ রিয়াদও কথা বলেন, 'আজকে উনি ১৪টি সেলাই নিয়ে খেলেছেন। উনার জায়গায় আমি হলে জীবনেও চিন্তা করতাম না খেলার। উনি খেলেছেন, ভালো বোলিং করেছেন। ভালো একটি ক্যাচও নিয়েছেন, ক্রিস গেইলের শটটিতে বল অনেক স্পিন করছিল'

মাশরাফির হাতে সেলাই নিয়ে খেলতে নামাটাকে পেশাদার আচরণ মনে করছেন না অনেক ভক্তরা। আবার অনেকে মনে করছেন এটা মাশরাফির ক্রিকেটের প্রতি নিবেদনের একটা নিদর্শন। ক্রিস গেইলের সাথে মাশরাফির একটি ছবি নিয়েও আলোচনা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই ছবিতে ক্রিস গেইল মাশরাফির হাত দেখছিলেন। অনেকে আবার মাশরাফিকে 'অতিমানবীয়' বলছেন।

মাশরাফি সেলাই হাতে নিয়ে টস করতে নামার সাথে সাথেই এভাবে মাঠে নামা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরগরম হয়ে ওঠেন বাংলাদেশের ক্রিকেটের দর্শক ও ভক্তরা। মাশরাফির চোট ও ইনজুরি বাংলাদেশের ক্রিকেটে সবসময়ই একটি আলোচনার বিষয়।অস্ট্রেলিয়ান চিকিৎসক ডেভিড ইয়ং মোট ছয়বার মাশরাফির অস্ত্রোপচার করান। তারপরেও অদম্য মাশরাফি বাংলাদেশের সবচেয়ে সফল ওয়ানডে ক্যাপ্টেন। বিসিবি তাকে সম্মানের সঙ্গে বিদায় দিতে চাইলেও এই মুহূর্তে অবসরের চিন্তা নেই বলে জানিয়েছেন ম্যাশ।

মন্তব্য



সাতদিনের সেরা