kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

রান উৎসবের ওয়ানডে সিরিজ শুরু আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০২০ ১০:১৬ | পড়া যাবে ৩ মিনিটে



রান উৎসবের ওয়ানডে সিরিজ শুরু আজ

অস্ট্রেলিয়া পুড়ছে দাবানলের উত্তাপে, ভারতে আবহাওয়া শীতল হলেও উত্তপ্ত রাজনীতির অঙ্গন। এমন সময়ে মাঠে যখন মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া, তখন ক্রিকেটেরও পারদ তো চড়বেই! কারণ এই দুই দল মুখোমুখি হওয়া মানেই তো রানের উৎসব। গত ছয় বছরে অস্ট্রেলিয়া-ভারত ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ২৮ বার, তাতে ২৫টি ইনিংসেই তিন শর ওপরে রান হয়েছে। প্রথম ইনিংসের গড় রান ৩০৩। মোট ৩৫টি সেঞ্চুরি হয়েছে ২৮টি ম্যাচে। এতেই বোঝা যাচ্ছে দুই দল মুখোমুখি হলেই ঝড় বয়ে যাবে বোলারদের ওপর। আজ মঙ্গলবার মুম্বাইতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া। সিরিজে ভারতের বিপক্ষে দুটো ম্যাচে জিততে পারলেও ওয়ানডে র‌্যাংকিংয়ে চার থেকে তিনে ওঠা সম্ভব অস্ট্রেলিয়ার, আর ভারত যদি সব ম্যাচ জেতে তাহলে চার থেকে অস্ট্রেলিয়াকে নামতে হবে পাঁচে।

স্যান্ডপেপার কেলেঙ্কারিতে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ এক বছরের জন্য দলের বাইরে থাকায় এই সময়টা বেশ ভুগতে হয়েছিল অস্ট্রেলিয়াকে। তবু গত বছর ভারতের মাটিতে অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ জিতে গেছে ৩-২ ব্যবধানে, সিরিজের প্রথম দুটো ম্যাচ হারের পর টানা তিন ম্যাচ জিতে। স্মিথ-ওয়ার্নারদের ফিরে আসার পর অস্ট্রেলিয়ার শক্তিশালী চেহারাটা দেখা গেছে বিশ্বকাপে। এবারের দলটা তাই আরো শক্তিশালী, শুধু ব্যাটিং নয় বোলিংয়েও। কারণ মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউডের ত্রিফলা নিয়েই পেস বোলিং আক্রমণটা সাজানো। ২০১৮-র নভেম্বরের পর কখনোই একসঙ্গে ওয়ানডে খেলা হয়নি তিনজনের। সঙ্গে বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগার ও লেগ স্পিনার অ্যাডাম জাম্পাকে নিয়ে বৈচিত্র্যময় বোলিং আক্রমণ। অবশ্য আগুনের জবাব আগুন দিয়ে দিতেই তৈরি ভারত। রোহিত শর্মা দলে ফিরেছেন শ্রীলঙ্কা সিরিজে বিশ্রামের পর। তাঁর অবর্তমানে শিখর ধাওয়ানও দলে এসে পরিচয় দিয়েছেন দারুণ ফর্মের। লোকেশ রাহুলও দারুণ ছন্দে। বিরাট কোহলি আভাস দিয়ে রেখেছেন তিনজনকেই একাদশে রাখার। সে ক্ষেত্রে রাহুলকে কিপিংও করতে হতে পারে, বাদ পড়তে পারেন উইকেটরক্ষক ঋষভ পান্ট। লোয়ার অর্ডারে ব্যাটিং এবং কার্যকর বাঁহাতি স্পিনের সমীকরণে সাতে ঢুকে যেতে পারেন রবীন্দ্র জাদেজা। কেদার যাদব ও শ্রেয়াস আইয়ার ব্যাট করবেন তাঁর আগে, এই জায়গাটা নিয়েই খানিকটা দুশ্চিন্তা ভারতের। বিশ্বকাপেও বিধ্বংসী টপ অর্ডারের পর নড়বড়ে লোয়ার মিডল অর্ডার ভুগিয়েছিল ভারতকে, অস্ট্রেলিয়ার বিপক্ষেও সেই দুশ্চিন্তা কাটছে না।

বিশ্বকাপের সেমিফাইনালের পর আজ প্রথম ওয়ানডে খেলতে নামবেন ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ বোলার জসপ্রিত বুমরাহ। অন্যদিকে অস্ট্রেলিয়ার টেস্ট দলে স্বপ্নের মতো সময় কাটানো মার্নাস লাবুশানের আজ হয়ে যেতে পারে ওয়ানডে অভিষেক। আজ মাত্র ১০ রান করলেই ৫০০০ ওয়ানডে রানের মাইলফলকে পৌঁছে যাবেন ওয়ার্নার আর ৪ উইকেট পেলেই ওয়ানডেতে ১০০ উইকেট হবে কামিন্সের। সূত্র : ক্রিকইনফো

মন্তব্য



সাতদিনের সেরা