kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

বড়দিনের ছুটির আগেই জমজমাট 'এল ক্ল্যাসিকো'

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ডিসেম্বর, ২০১৯ ১৭:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



বড়দিনের ছুটির আগেই জমজমাট 'এল ক্ল্যাসিকো'

বড়দিনের ছুটিতে যাওয়ার আগে আগামী বুধবার অনুষ্ঠিত হবে লা লিগায় বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো। তবে ক্ল্যাসিকোর আগেই দুই দলের পরাজয় দেখার ঝুঁকি রয়েছে। চলতি সপ্তাহের শেষ ভাগে কোনো ম্যাচে দুই দলের কেউ পরাজিত হলে এল ক্ল্যাসিকো হয়ে পড়তে পারে অনেকটাই ম্যাড়ম্যাড়ে।

এর আগেই কঠিন ম্যাচ সুচি রয়েছে বার্সা ও রিয়ালের সামনে। আগামীকাল শনিবার এ্যাওয়ে ম্যাচে তালিকার চতুর্থ স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদের মোকাবেলা করবে বার্সেলোনা। অপরদিকে রোববার রিয়াল মাদ্রিদ সফর করবে নিজেদের মাঠে টানা তিন ম্যাচে জয় পেয়ে বদলে যাওয়া ভ্যালেন্সিয়া। শুধু তাই নয় আমস্টারডামে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ ম্যাচে স্বাগতিক আয়াক্সকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে তারা।

অবশ্য বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদও নকআউট পর্ব নিশ্চিত করেছে। যে কারণে তারা খেলোয়াড় পরীক্ষা করার বিলাসী উদ্যোগ গ্রহন করতে পারে। কিন্তু ঝুঁকির বিষয় হচ্ছে ক্যাম্প ন্যুর আসন্ন এল ক্ল্যাসিকোর প্রতি বেশি জোর দিতে গিয়ে তারা আগের ম্যাচগুলোকেই কিনা অবমুল্যায়ন করে বসে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দুই দলই জয়ের ধারায় রয়েছে। বার্সেলোনা নিজেদের ১৫ ম্যাচের মধ্যে ১৩টিতেই জয়লাভ করেছে। সর্বশেষ ৭ ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে তারা। লিওনেল মেসিও ফিরে পেয়েছেন নিজের ফর্ম ও ফিটনেস। গত ১১ ম্যাচে তিনি দুটি হ্যাটট্রিকসহ করেছেন ১৪টি গোল।

এদিকে মাদ্রিদ তাদের শেষ ১২ ম্যাচের ৯টিতেই জয়লাভ করেছে। সেই বিবেচনায় তারা বার্সার চেয়ে কিছুটা পিছিয়ে রয়েছে। তবে শেষ দশ ম্যাচের বিশ্লেষন করলে তাদের পারফর্মেন্স ছিল বেশ ভাল। এই সময় তারা ৫ গোল হজম করলেও প্রতিপক্ষের জালে ঢুকিয়েছেন ২৮টি । স্বাভাবিক পরিস্থিতিতে এনোয়েটা ও মেস্টালা থেকে দুই দলই জয় নিয়ে ফেরার আশা করছে, তবে দুটি দলেরই শংকিত হবার কারণ রয়েছে।

এমনিতেই রাজনৈতিক কারণে ক্ল্যাসিকো ম্যাচটি ঝুলে আছে। তাই আগামী সপ্তাহে ক্যাম্প ন্যুতে ম্যাচ চলাকালে স্বাধীনতাকামী কাতালানরা বিক্ষেভ প্রদর্শন করতে পারে বলে আশংকা করা হচ্ছে। বার্সেলোনা সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউ বৃহস্পতিবার সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন এবং বলেছেন এই ম্যাচটি আর বাতিল করার সুযোগ নেই। শহরবাসীর সবাইকে পরিবার, বন্ধু-বান্ধব নিয়ে খেলা দেখতে মাঠে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন এতে খেলোয়াড়েরা খেলার দিকেই তাদের সকল মনোযোগ দিতে পারবে।

মন্তব্য



সাতদিনের সেরা