kalerkantho

সোমবার। ৪ মাঘ ১৪২৭। ১৮ জানুয়ারি ২০২১। ৪ জমাদিউস সানি ১৪৪২

বিশ্বরেকর্ডের দ্বারপ্রান্তে আলিম দার

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৯ ১৮:৩১ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বরেকর্ডের দ্বারপ্রান্তে আলিম দার

বিতর্কিত আম্পায়ারিং করে তিনি বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের দুই চোখের বিষ। তারপরেও টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচে আম্পারিংয়ের রেকর্ড গড়তে যাচ্ছেন পাকিস্তানের আলিম দার। এত দিন সবচেয়ে বেশি ১২৮ টেস্ট ম্যাচ পরিচালনার রেকর্ডের মালিক ছিলেন স্টিভ বাকনর। তবে আগামীকাল বৃহস্পতিবার পার্থে স্বাগতিক অস্ট্রেলিয়া ও সফরকারী নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচে মাঠে নেমেই সর্বোচ্চ ১২৯ টেস্ট ম্যাচ পরিচালনার রেকর্ডটি নিজের করে নেবেন আলিম দার।

এক দশক পাকিস্তানের প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেট খেলার পর পেশা হিসেবে আম্পায়ারিংকে বেছে নেন ৫১ বছর বয়সী আলিম দার। ২০০৩ সালে ইংল্যান্ড দলের বাংলাদেশ সফরে ঢাকার মাঠে ফিল্ড আম্পায়ার হিসেবে অভিষেক ঘটে তার। আইসিসির এলিট প্যানেলের এই আম্পায়ার আগামীকাল ক্যারিয়ারের ১২৯ তম টেস্ট ম্যাচে আম্পয়ারিং করতে নামবেন।

মাইলফলকের সামনে থাকা আলিম দার বলেন, 'এটা এমন একটা মাইলফলক যা ক্যারিয়ার শুরুর সময় আমি কখনো চিন্তা করিনি। সত্যিই এটা একটা অসাধারন অনুভুতি। হাজার মাইল দূরে অস্ট্রেলিয়ায় মাঠে নামার সময় এটা হবে আমার জীবনের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।

শ্রীলঙ্কার বিপক্ষে নিজ মাঠে পাকিস্তানের ওয়ানডে সিরিজে ২০০০ সালে অভিষেক হওয়ার পর এ পর্যন্ত ২০৭টি ম্যাচ পরিচালনা করেছেন আলিম দার। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ম্যাচ পরিচালনাকারী দক্ষিণ আফ্রিকার রুডি কোয়েৎজারের ২০৯ম্যাচের রেকর্ড ভাঙ্গতে আর মাত্র দুই ম্যাচ দূরে আছেন তিনি। ক্যারিয়ারে এ পর্যন্ত ৪৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচও পরিচালনা করেছেন পাকিস্তানের এই আম্পায়ার।'

মন্তব্য



সাতদিনের সেরা