kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

গর্হিত আচরণের জন্য নিষেধাজ্ঞার মুখে জামাল ভুঁইয়া!

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৯ ১৮:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



গর্হিত আচরণের জন্য নিষেধাজ্ঞার মুখে জামাল ভুঁইয়া!

রবিবার এভাবেই নেপালি ফুটবলারকে ফাউল করেন জামাল ভুঁইয়া। ছবি : টুইটার

দক্ষিণ এশীয় গেমসে বাজে পারফর্মেন্স করে সোনা জয়ের লড়াই থেকে ছিটকে গেছে বাংলাদেশ। ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। শুধু দলীয় ব্যর্থতাই নয়; বাজে আচরণের জন্য প্রবল সমালোচিত হয়েছেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া। নেপালের বিপক্ষে হারের ম্যাচে লালকার্ড দেখেছেন তিনি। শুধু তাই নয়, লাল কার্ড দেখার পর দু হাতে ধাক্কা দিয়েছেন লাইন্সম্যানকে! এমন মারাত্মক অপরাধ করে এখন নিষেধাজ্ঞার মুখে পড়ে গেছেন বাংলাদেশের ফুটবলের পোস্টার বয়।

গতকাল রবিবার নেপালের বিপক্ষে বাঁচা মরার লড়াইয়ে ১-০ গোলে হেরে গেছে বাংলাদেশ। এ হারে ৫ দলের মধ্যে তৃতীয় হয়েছে জেমি ডের দল। ম্যাচের শেষ দিকে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় জামালকে। প্রতিপক্ষ খেলোয়াড়কে খুব বাজেভাবে ফাউল করেন তিনি। সবাইকে অবাক করে লাল কার্ড দেখার পর প্রধান ও সহকারী রেফারিকে ধাক্কা দেন তিনি! আহত নেপালি খেলোয়াড়ের শরীরে পা দিয়ে লাথিও মেরেছেন! আন্তর্জাতিক আইন অনুযায়ী খেলার মাঠে এসব আচরণ মারাত্মক অপরাধ।

জামাল ভুঁইয়ার ভাগ্য এখন নির্ভর করছে ম্যাচ কমিশনারের ওপর। ম্যাচ কমিশনার যদি তার প্রতিবেদনে রেফারির বক্তব্য উল্লেখ করে এএফসিতে জমা দেন, তাহলেই বড় শাস্তি হতে পারে জামালের। এসএ গেমসের ম্যাচগুলো আন্তর্জাতিক মর্যাদা না পেলেও ফিফার আইন মেনেই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। একটি ঘরোয়া ফুটবলের ম্যাচেও শাস্তি দেওয়ার ক্ষমতা রাখে এএফসি কিংবা ফিফা। অপরাধ প্রমাণিত হলে জামাল ভুঁইয়া ৬ ম্যাচ পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন।  সঙ্গে হতে পারে আর্থিক জরিমানা। যা বাংলাদেশের জন্য একটা বড় ধাক্কা।

মন্তব্য



সাতদিনের সেরা