kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

মাদক ডেকে আনল ধ্বংস

ফুটবলসহ সকল আন্তর্জাতিক খেলায় রাশিয়া ৪ বছর নিষিদ্ধ!

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৯ ১৮:০৭ | পড়া যাবে ২ মিনিটে



ফুটবলসহ সকল আন্তর্জাতিক খেলায় রাশিয়া ৪ বছর নিষিদ্ধ!

খেলোয়াড়দের ডোপ গ্রহণ মারাত্মক বিপদ ডেকে আনল রাশিয়ার জন্য। টোকিও অলিম্পিকে দেখা যাবে না রাশিয়াকে। শুধু অলিম্পিক নয়, সব ধরনের স্পোর্টিং ইভেন্ট থেকেই রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ডোপ বিরোধী সংস্থা (ওয়াডা)। আজ সোমবার লুসানে অনুষ্ঠিত বৈঠকে সর্বসম্মতভাবে সের্গেই বুবকার দেশকে নির্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয়।

২০১৬ সালে সোচিতে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে রাষ্ট্র দ্বারা পরিচালিত ডোপিংয়ের মারাত্মক অভিযোগ উঠেছিল রাশিয়ার বিরুদ্ধে। আন্তর্জাতিক খেলাধুলার জগৎ থেকে রাশিয়াকে নির্বাসিতও করা হয়েছিল একই কারণে। পরে শর্তসাপেক্ষে রাশিয়াকে ফিরিয়ে আনা হলেও তাদের বিরুদ্ধে নতুন করে অভিযোগ ওঠে। ডোপ বিরোধী প্রক্রিয়া নিয়ে রাশিয়া ওয়াডার হাতে যে সব তথ্য তুলে দিয়েছিল, তাতে নানা অসঙ্গতি ছিল বলে অভিযোগ উঠেছিল।

মস্কোর ডোপ-বিরোধী ল্যাবরেটরি ওয়াডার সমস্ত আইন ঠিকঠাক মেনে চলছে কিনা, তার প্রমাণ দেওয়ার নির্দেশ ছিল তাদের উপরে। কিন্তু সেই তথ্যপ্রমাণ দেওয়ার সময়সীমা বারবার লঙ্ঘন করে রাশিয়া। ওয়াডাকে দেওয়া তথ্যের সত্যতা নিয়েও প্রশ্ন ওঠে। তাই শুধু টোকিও অলিম্পিক নয়, ২০২২ সালের শীতকালীন অলিম্পিকেও নামতে পারবে না রাশিয়া। ২০২২ সালে কাতারে ফুটবল বিশ্বকাপেও খেলতে পারবে না। কোনো বড় প্রতিযোগিতার জন্য বিডও করতে পারবে না তারা। তবে রুশ অ্যাথল্যাটরা অন্য দলের হয়ে অলিম্পিকে খেলতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা