kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

রেকর্ড দামে বিক্রি হলো পেলের শেষ জার্সি

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৯ ২০:০৪ | পড়া যাবে ২ মিনিটে



রেকর্ড দামে বিক্রি হলো পেলের শেষ জার্সি

ইতালির তুরিনে নিলামে রেকর্ড দামে বিক্রি হলো কালো মানিক খ্যাত ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের জার্সি। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের হয়ে শেষ ম্যাচে এই জার্সি গায়ে চাপিয়েছিলেন এই মহাতারকা। নিলামে সেই জার্সি বিক্রি হয়েছে রেকর্ড ৩৩ হাজার ডলারে। যা বাংলাদেশি মুদ্রায় ২৭ লাখ টাকার বেশি। ১৯৭১ সালের জুলাইয়ে রিও ডি জেনেরিওর মারাকানা স্টেডিয়ামে যুগোস্লাভিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে ব্রাজিলের হয়ে সর্বশেষ খেলেছিলেন পেলে।

২০১৬ সালের জুনেও পেলের স্মৃতি জড়িত কিছু সরঞ্জামাদি নিলামে উঠেছিল। সেবার নিলামে পেলের ব্যবহৃত জিনিসের মধ্যে ছিল বিশ্বকাপ মেডেল, যে ফুটবল দিয়ে ক্যারিয়ারে এক হাজারতম গোলটি করেছিলেন সেই ফুটবল, বুট, কিছু জার্সি এবং ফিফার শতাব্দীর সেরা খেলোয়ড়ের পুরস্কার। পেলের হাত ধরেই ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে বিশ্বকাপ জিতে ব্রাজিল। পেলের মত নিলামে বিক্রি হয়েছে আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনার জার্সিও। তবে তারটা বেশ কম দামে। মাত্র ৮ হাজার ৩০০ ডলারে। 

যা বাংলাদেশি মুদ্রায় সাত লাখ টাকার বেশি। ১৯৮৯-৯০ সালে ঘরোয়া আসরে নাপোলির হয়ে যেই জার্সি গায়ে ম্যারাডোনা খেলেছিলেন, সেটি নিলামে বিক্রি হয়। ১৯৭১ সালের উয়েফা সুপার কাপের ফাইনালে ইতালিয়ান ডিফেন্ডার লুসিয়ানো স্পিনোসির গায়ে জড়ানো জুভেন্টাসের জার্সিটিও নিলামে তোলা হয়। সেটি বিক্রি হয়েছে ৯ হাজার ৪০০ ইউরোতে। এছাড়া, ইতালিয়ান সাইক্লিং তারকা ফুস্তো কপির হলুদ জার্সি বিক্রি হয়েছে। ১৯৫২ সালের ট্যুর ডি ফ্রান্স জেতা জার্সিটি বিক্রি হয়েছে ২৫ হাজার ইউরোতে।

মন্তব্য



সাতদিনের সেরা