kalerkantho

বৃহস্পতিবার । ২৩ জানুয়ারি ২০২০। ৯ মাঘ ১৪২৬। ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১          

ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে নো বল দেখবেন থার্ড আম্পায়ার

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৯ ১১:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে নো বল দেখবেন থার্ড আম্পায়ার

আজ শুক্রবার থেকে শুরু হওয়া ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে প্রয়োগ হতে যাচ্ছে আইসিসির নির্ধারিত আইন। এই নিয়ম অনুযায়ী খেলা চলাকালীন সময়ে বোলারের নো বল দেখবেন মাঠের বাইরে অবস্থান করা থার্ড আম্পায়ার।

২০১৬ সালে ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কার মধ্যকার সিরিজ দিয়ে এই নিয়ম চালু হয়। তবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে এই নিয়মে আরো সুযোগ -সুবিধা বৃদ্ধি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করে আইসিসি।

আইসিসির নিয়মে উল্লেখ করা হয়েছে, বোলারের পা যদি নির্ধারিত সীমারেখা অতিক্রম করে থার্ড আম্পায়ার মাঠের আম্পায়ার এর সাথে আলাপ করবেন। তারপর মাঠের আম্পায়ার সিদ্ধান্ত দিবেন। অর্থাৎ থার্ড আম্পায়ার এর কথা না শুনে মাঠের আম্পায়ার নো বল দিতে পারবেন না।

এছাড়া থার্ড আম্পায়ার নো বল দিতে দেরি হলে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত অনুযায়ী যদি ব্যাটসম্যান আউট হয় তবে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত প্রাধান্য দিতে মাঠের আম্পায়ার তার সিদ্ধান্ত বদলাতে পারবেন। এছাড়া বাকী নিয়মগুলো আগের মত রেখে মাঠের আম্পায়ার খেলা পরিচালনা করবেন।

আইসিসির বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, 'ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ এর তিন ম্যাচের টি -২০ ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মধ্য দিয়ে এ নিয়মের মূল্যায়ন করে দেখা হবে, যে ক্রিকেটের ভবিষ্যতে এ নিয়ম কতটা প্রভাব বিস্তার করবে।'

মন্তব্য



সাতদিনের সেরা