kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

স্মিথের 'আলগা মাতব্বরি'তে চটেছেন ইয়ান চ্যাপেল!

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৯ ১৫:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



স্মিথের 'আলগা মাতব্বরি'তে চটেছেন ইয়ান চ্যাপেল!

টিম পেইনের ওপর মাতব্বরি করার অভিযোগ উঠেছে স্টিভ স্মিথের বিরুদ্ধে। ছবি : এএফপি

দিবা-রাত্রির টেস্টে দাপট অব্যাহত রেখেছে ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়া। এই নিয়ে অজিরা ৬টি দিবা-রাত্রির টেস্ট খেলে ৬টিতেই জয় তুলে নিয়েছে। গতকাল সোমবার অ্যাডিলেডে পাকিস্তানকে এক ইনিংস ও ৪৮ রানে চূর্ণ করে সিরিজ ২-০ জিতেছে টিম পেইনের দল। এই নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৪ টেস্ট হারল পাকিস্তান। ব্যাট হাতে ওয়ার্নারের অপরাজিত ট্রিপল, লাবুশানের সেঞ্চুরি, আর বল হাতে মিচেল স্টার্ক-প্যাট কামিন্স-জস হ্যাজেলউডদের দাপটে পাকিস্তান দাঁড়াতেই পারেনি। আশ্চর্য হলেও সত্য যে. এমন মারকাটারি ম্যাচের পরেও অজি ক্রিকেটারদের নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।

এই বিতর্ক তৈরি করেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। তিনি মনে করেন, ফিল্ডিং করার সময় অধিনায়ক টিম পেইনের উপরে খবরদারি দেখাতে শুরু করেছিলেন সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। এমনকি বর্তমান অধিনায়ককে উপেক্ষা করেই নিজের পছন্দ মতো ফিল্ডিং সাজিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। এক রেডিও চ্যানেলে দেওয়া সাক্ষাতকারে চ্যাপেল মন্তব্য করেছেন, 'আমার একটা ঘটনা মোটেই ভালো লাগেনি। দেখলাম, স্মিথ নিজেই কয়েক জন ফিল্ডারের জায়গা বদল করছে।দেখলাম পেইনের সঙ্গে কথা বলছে স্মিথ। মনে হলো অফসাইডে এক জন ফিল্ডারকে সরানোর কথা বলছে।'

চ্যাপেল আরও বলেন, 'আমি আরও দেখেছি, স্মিথ যত দূরে ফিল্ডারকে সরাতে চেয়েছিল, পেইন তত দূরে সরায়নি। এরপর স্মিথ নিজেই ওই ফিল্ডারকে সরে যাওয়ার নির্দেশ দেয়। যেটা মোটেই ঠিক কাজ নয়।'  চ্যাপেল আরও অভিযোগ করেছেন, স্মিথ 'হোয়াইট অ্যান্টিং' করছিলেন পেইনকে। 'হোয়াইট অ্যান্টিং' শব্দটা ব্যাবহার করা হয় কাউকে পদচ্যুতি করার চেষ্টার ব্যাপারটি বোঝাতে। এক্ষেত্রে চ্যাপেলের ইঙ্গিত, পেইনকে হয়তো নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার একটা চেষ্টা শুরু হয়েছে। যদিও অস্ট্রেলিয়ার টিম ম্যানেজম্যান্ট ঘোষণা করেছে, এখন টিম পেইনকে সরানোর কোনো পরিকল্পনা তাদের নেই।

মন্তব্য



সাতদিনের সেরা