kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

ফর্মে ফিরলেও আইপিলে খেলবেন না রুট

কালের কণ্ঠ অনলাইন   

৩ ডিসেম্বর, ২০১৯ ১৫:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ফর্মে ফিরলেও আইপিলে খেলবেন না রুট

ছবি : এএফপি

গত কিছুদিন ধরেই ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের ফর্ম নিয়ে সমালোচনা হচ্ছিল ক্রিকেটাঙ্গনে। এবার নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে অসাধারণ ডাবল সেঞ্চুরি করে যাবতীয় প্রশ্নের জবাব দিয়ে দিলেন জো রুট। কিন্তু রাজকীয় এই ইনিংস খেলার পরেও আইপিএলে খেলতে দেখা যাবে না তাকে। এই ইংলিশ তারকা বহু আগে থেকেই আইপিএলে না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। যে কারণে আইপিএল নিলামে নিজের নাম অন্তর্ভুক্ত করেননি তিনি।

আইপিএল তালিকা প্রকাশের আগেই অবশ্য হ্যামিল্টন দেখেছে রুটের ১০ ঘণ্টার ম্যারাথন ইনিংস। তার ২২৬ রান দ্বিতীয় টেস্টে ভালো জায়গায় নিয়ে গেছে ইংল্যান্ডকে। খারাপ ফর্মের কারণে বেশ কিছু দিন ধরে চাপে ছিলেন রুট। আইসিসির ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে প্রথম দশের বাইরেও চলে গিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক। সেখান থেকে আবার ফির এসে তিনি দেখিয়ে দিলেন, রাজকীয় প্রত্যাবর্তন কাকে বলে!

অ্যাশেজ সিরিজে ব্যর্থতার পরে অনেকে রুটের টেকনিক নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু হ্যামিল্টনে রুটের ইনিংস দেখার পরে নাসের হুসেন জানিয়েছেন, অধিনায়কের টেকনিকে কোনো ত্রুটি নেই। তিনি বলেছেন, 'আমি সব সময় মনে করেছি, রুটের টেকনিক বদল করার কোনো প্রয়োজন নেই। যখন বাচ্চাদের কোচিং করাই, ওদের বলি, রুটের নিখুঁত ব্যাটিং টেকনিকটা দেখ। দীর্ঘ সময় ব্যাট করায় ওর আত্মবিশ্বাসটাও ফিরে আসবে।'

আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে আইপিএল নিলাম। আজ ৯৭১ জন ক্রিকেটারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়েছে। দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের মতো এবারের নিলামেও নেই রুট। তবে ফিরেছেন প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ। নাম আছে ডেল স্টেইন, ক্রিস লিনেরও। ফিঞ্চ বাদে বাকিরা নিজেদের ন্যুনতম দাম হাঁকিয়েছেন ২ কোটি রূপি। নিজেদের দাম দেড় কোটি টাকা রেখেছেন রবিন উথাপ্পা, এউইন মরগ্যান, জেসন রয়রা।

মন্তব্য



সাতদিনের সেরা