kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

বাংলাদেশের তিন 'বড় তারকা'র লজ্জার রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

২২ নভেম্বর, ২০১৯ ১৮:১৫ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের তিন 'বড় তারকা'র লজ্জার রেকর্ড

ভারতের বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেন্সে দিবা-রাত্রি টেস্টে লজ্জার বিশ্বরেকর্ডের পাতায় নাম তুললেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম গোলাপি বলের টেস্টে এই তিন টপ অর্ডার ব্যাটসম্যানই ০ রানে প্যাভিলিয়নে ফিরেন। এর দ্বারাই ঐতিহাসিক টেস্ট খেলতে নেমে ইতিহাসই গড়ে ফেললেন বাংলাদেশের ব্যাটসম্যানরা!

ব্যাটিং অর্ডারে তিন থেকে পাঁচ নম্বর পর্যন্ত ব্যাট করেন মুমিনুল-মিঠুন ও মুশফিকুর। টেস্ট ক্রিকেটে ইতিহাসে তিন থেকে পাঁচ নম্বর পর্যন্ত ব্যাট হাতে শূন্য রানে আউট হওয়ায় বিশ্বরেকর্ডের পাতায় নাম তুলেন মুমিনুল-মিঠুন-মুশফিক। অবশ্য এমন ঘটনা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে চারবার ঘটেছে। তবে আগের সবগুলোই এশিয়ার বাইরের টেস্টে।

এশিয়ার মধ্যে তিন থেকে পাঁচ নম্বর পর্যন্ত শূন্য রানে আউট হওয়া প্রথম ব্যাটসম্যানরা হিসেবে লজ্জার রেকর্ডই গড়লেন বাংলাদেশের মুমিনুল-মিঠুন-মুশফিক। এবার ভারত সফরে টেস্ট সিরিজে আরও একটি বিচিত্র ইতিহাস গড়েছে বাংলাদেশ। ইন্দোর টেস্টের দুই ইনিংসেই বাংলাদেশের দুই ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েস ৬ রানে আউট হয়েছেন। তাদেরকে শিকারও করেছেন একই বোলার! তাই বলে প্রথম দিবা-রাত্রির টেস্টে এমন ব্যাটিং মানতে পারছেন না ভক্তরা।

টেস্টে তিন থেকে পাঁচ নম্বর পর্যন্ত শুন্য রানে আউট হওয়া ব্যাটসম্যানরা :

বাংলাদেশ ৩ ব্যাটসম্যান ভারত কলকাতা ২০১৯
জিম্বাবুয়ে ৩ ব্যাটসম্যান নিউজিল্যান্ড হারারে ২০০৫
ওয়েস্ট ইন্ডিজ ৩ ব্যাটসম্যান ইংল্যান্ড কিংস্টন ২০০৪
দক্ষিণ আফ্রিকা ৩ ব্যাটসম্যান ইংল্যান্ড ওভাল ১৯৫৫
অস্ট্রেলিয়া ৩ ব্যাটসম্যান ইংল্যান্ড লিডস ১৮৯৯

মন্তব্য



সাতদিনের সেরা