kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

ঐতিহাসিক ইডেন টেস্টে শেখ হাসিনার কিছু বিশেষ মুহূর্ত (ছবি)

কালের কণ্ঠ অনলাইন   

২২ নভেম্বর, ২০১৯ ১৪:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



ঐতিহাসিক ইডেন টেস্টে শেখ হাসিনার কিছু বিশেষ মুহূর্ত (ছবি)

ছবি : এএফপি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে শুক্রবার সকালে কলকাতায় উড়ে গেছেন শেখ হাসিনা। ঐতিহাসিক ইডেন টেস্ট উদ্বোধন করার জন্য ভারতের ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলীও তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। 

মাঠে দেখা গেল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তাদের সঙ্গে ছিলেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকেও। 

দুই দলের সঙ্গে পরিচিত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে বেশ কিছু সময় কথা বলেন তিনি এবং মমতা বন্দোপাধ্যায়। 

গোলাপি বলের টেস্ট ম্যাচের জন্য ইডেন গার্ডেন্সের ঘণ্টাকেও সাজানো হয়েছে বিশেষভাবে। সেই ঘণ্টা বাজিয়ে ম্যাচের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

দুইজনের পাশে ছিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলী এবং বাংলাদেশের ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। 

বাংলাদেশ ও ভারত উভয় দলের জন্যই এটা প্রথম দিবা-রাত্রির ম্যাচ। এই ম্যাচের টস হয়েছে বিশেষভাবে তৈরি এক মুদ্রায়। সাধারণ মুদ্রার বেশ বড় আকারের রূপার মুদ্রা এটি। টসে জিতে ব্যাটিং নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। 

টস জিতলে ভারতও আগে ব্যাটিং করত, জানালেন বিরাট কোহলি। তার ধারণা, প্রথম দুই সেশনে স্পিনারদের বড় ভূমিকা থাকবে। সেদিকেই তাকিয়ে ভারত অধিনায়ক। 

ভারতের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে আয়োজন করা হচ্ছে নানা কিছু। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে খেলা সব ক্রিকেটারকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাদেরকে দেওয়া হবে বিশেষ সম্মাননা। 

ম্যাচে লাঞ্চ ও চা বিরতিতে টিভিতে বিশ্লেষণ করবেন টেন্ডুলকার, রাহুল দাবিড়, অনিল কুম্বলে, কপিল দেবসহ ভারতের কিংবদন্তি ক্রিকেটাররা। দিনশেষে থাকবে রুনা লায়না, জিৎ গাঙ্গুলির পারফরম্যান্স। 

মন্তব্য



সাতদিনের সেরা