kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

আরেকটি বিশ্বকাপ জিতল ব্রাজিল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৯ ১৭:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



আরেকটি বিশ্বকাপ জিতল ব্রাজিল

শিরোপাজয়ী ব্রাজিল যুবাদের উচ্ছাস। ছবি : এএফপি

বিশ্বকাপে সর্বোচ্চ ৫ বার শিরোপা জিতেছে ফুটবলের পাওয়ার হাউস খ্যাত ব্রাজিল। এবার আরও একটি শিরোপা ঘরে এল হলুদ জার্সিধারীদের, তবে সেটা ছোটদের বিশ্বকাপে। মেক্সিকোকে ২-১ গোলে পরাজিত করে ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের শিরোপা জিতেছে স্বাগতিক ব্রাজিল। এই নিয়ে চতুর্থবারের মত অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের শিরোপা ঘরে তুলল ল্যাটিন আমেরিকার দেশটি। অন্যদিকে বয়সভিত্তিক এই বিশ্বকাপে গত আট বছরে তৃতীয় ফাইনাল খেলল মেক্সিকো।

ঘরের মাঠে দলীয় সমর্থকদের উচ্ছাসের মুখে দুর্দান্ত খেলা ব্রাজিল পুরো ম্যাচে ক্রসবারে বল লাগিয়েছে দুইবার। এছাড়াও গোলের বেশ কয়েকটি ভালো সুযোগ নষ্ট করেছে। কিন্ত মেক্সিকানদের দুর্দান্ত রক্ষণভাগের কারণে গোলসংখ্যা বাড়াতে পারেনি। প্রথমার্ধ গোলশুন্য থাকার পর দ্বিতীয়ার্ধে ইউজেনিও পিজ্জুটোর বাম উইংয়ের ক্রস থেকে গঞ্জালেস হেড দিয়ে সফরকারীদের এগিয়ে দেন। পিছিয়ে পড়ে স্বাগতিক দর্শকরা একেবারে স্তব্ধ হয়ে যায়। কিন্তু সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও জয় ছিনিয়ে নেয়া ব্রাজিল আবারো ঘুড়ে দাঁড়ানোর আত্মবিশ্বাস ফিরে পায়।

৮৪ মিনিটে গ্যাব্রিয়েল ভেরনকে ফাউলের অপরাধে জেসুস গোমেজের বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন রেফারি আন্দ্রিস ট্রেইমানিস। যদিও প্রথমদিকে রেফারি পেনাল্টির বিষয়টি এড়িয়ে গিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে ভিএরআরের সহায়তায় ব্রাজিলকে পেনাল্টি উপহার দেয়া হয়। মেক্সিকান কোচ হোসে মারিয়া রুইজ ম্যাচ শেষে রেফারির এই সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছেন, ফাইনালে এই ধরনের সিদ্ধান্তের নেতিবাচক শিকার সবসময় মেক্সিকোকেই হতে হয়। স্পট কিক থেকে কাইয়ো জর্জ কোন ভুল করেননি। যদিও মেক্সিকান গোলকিপার এডুয়ার্ডো গার্সিয়া শটটি প্রায় ধরেই ফেলেছিলেন।

এই গোলের সুবাদেই ব্রাজিল শিরোপা জয়ের সুবাতাস পাচ্ছিল। তারই ধারাবাহিকতায় রাইট-ব্যাক ইয়ান কুটোর ক্রস থেকে লাজোরো দলকে জয় উপহার দেন। দিনের শুরুতে স্থান নির্ধারনী ম্যাচে আরনাড কালিমুয়েনডো-মুইনগারের হ্যাটট্রিকে পিছিয়ে থেকেও নেদারল্যান্ডকে ৩-১ গোলে পরাজিত তৃতীয় স্থান অর্জন করেছে ফ্রান্স। ৬ গোল করে ডাচম্যান সোয়ে হানসেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জয় করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা