kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

গোলাপি বলে ভয়ংকর বাউন্স সামলাতে হবে টাইগারদের

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৯ ১৫:০৯ | পড়া যাবে ২ মিনিটে



গোলাপি বলে ভয়ংকর বাউন্স সামলাতে হবে টাইগারদের

অনুশীলনে টিম টাইগার। ছবি : এএফপি

আর মাত্র দুদিন পর প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। কলকাতার ইডেন গার্ডেনে ২২ নভেম্বর অনুষ্ঠিতব্য ম্যাচটিতে গোলাপি বলের বিপক্ষে ব্যাটসম্যানেরা ক্রিজে যে খুব একটা স্বস্তিতে সময় কাটাবেন না, সেটা অনুশীলনেই বোঝা গেল। কারণ বাউন্স সামালতে হবে ইমরুল কায়েসদের।  লাল বলের চেয়ে অনেক বেশি বাউন্স করে গোলাপি বল। ইডেনে সম্প্রতি যে রকম উইকেট তৈরি করা হচ্ছে, তাতে গোলাপি বল ভয়ঙ্কর নড়াচড়া করতে পারে।

ভারতের প্রথম দিনের ঐচ্ছিক অনুশীলনে স্পষ্ট হয়ে গেছে ব্যাপারটা। ভারতের অনুশীলনে থ্রো-ডাউন নেওয়ার সময় সুইংয়ে বারবার পরাস্ত হচ্ছিলেন চেতেশ্বর পূজারা। সমস্যা দেখা যাচ্ছিল বাউন্সের বিরুদ্ধেও। লাল বলের চেয়ে অনেক বেশি বাউন্স করে গোলাপি বল। তিনটি বল গুড লেংথ থেকে এমন অসমান বাউন্স করল যে, কোনোরকমে মাথা বাঁচালেন ভারতের অভিজ্ঞ ব্যাটসম্যান পূজারা। থ্রো-ডাউনের বিরুদ্ধেই যে রকম সুইং করছে, তা দেখে আন্দাজ করাই যায় ম্যাচেও খুব একটা পার্থক্য হবে না।

ইন্দোরে বাংলাদেশকে ইনিংস ও ১৩০ রানে হারিয়ে সিরিজ শুরু করেছে ভারত। ইডেনে তিন দিন ম্যাচ হওয়া উইকেটেই যদি এ ধরনের বাউন্স হয়, ঘাসে ভরা ইডেনের বাইশ গজে রাতের বেলায় ব্যাটসম্যানদের রাতের ঘুম কেড়ে নিতে পারে এই গোলাপি বল। বাংলাদেশের প্রস্তুতিতে বিশেষ জোর দেওয়া হয়েছে মুস্তাফিজুর রহমানের ওপর। ইডেন টেস্টে এই পেসারের খেলার সম্ভাবনা রয়েছে।ইন্দোরের দ্বিতীয় ইনিংসে ৬৪ রান করার পর বরাবরের মতোই নেটে নিজেকে উজাড় করে দেন মুশফিকুর রহিম। আল আমিন হোসেন ও মুস্তাফিজুরের বিরুদ্ধেই বেশিক্ষণ ব্যাট করেন তিনি। তিনি ভালো করেই জানেন, গোলাপি বলে কঠিন পরীক্ষা দিতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা