kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

সাকিবকে টেস্ট র‌্যাংকিং থেকেও বাদ দিল আইসিসি

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৯ ১৯:০৩ | পড়া যাবে ২ মিনিটে



সাকিবকে টেস্ট র‌্যাংকিং থেকেও বাদ দিল আইসিসি

গত ১০ নভেম্বর ভারত-বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে ছোট ফরম্যাটের সর্বশেষ র‌্যাংকিং ঘোষণা করেছিল ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেই র‌্যাংকিংয়ের তিন ক্যাটাগরির কোথাও নাম ছিল না বাংলাদেশের টেস্ট-টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের। ব্যাটসম্যান-বোলার এবং অল-রাউন্ডারদের তালিকা থেকে সাকিবের নাম মুছে ফেলা হয়। এবার টেস্ট ও ওয়ানডের র‌্যাংকিং তালিকা থেকেও সাকিবের নাম মুছে ফেলা হলো।

গতকাল বাংলাদেশ-ভারতের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথমটি শেষ হয়েছে। ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হারের লজ্জা পায় সফরকারী বাংলাদেশ। ইন্দোরের টেস্ট শেষে এবার সর্বশেষ র‌্যাংকিং তালিকা ঘোষণা করেছে আইসিসি। কিন্তু সেই তালিকার কোথাও নাম নেই সাকিবের। নাম মুছে ফেলার আগে টেস্টের ব্যাটিং তালিকায় ৩০, বোলিং তালিকায় ২০ ও অল-রাউন্ডারদের তালিকায় তৃতীয়স্থানে ছিলেন সাকিব। আর ওয়ানডে ফরম্যাটে ব্যাটিং তালিকায় ২৩, বোলিং তালিকায় ২৭ ও অল-রাউন্ডার তালিকায় শীর্ষে ছিলেন সাকিব।

টি-টোয়েন্টি পর টেস্টের র‌্যাংকিং তালিকা থেকে সাকিবের নাম উধাও হওয়ার একমাত্র কারণ হলো সাকিবের ওপর আইসিসির এক বছরের নিষেধাজ্ঞা। জুয়াড়িদের তথ্য গোপন করার অপরাধে আইসিসি কর্তৃক গত ২৯ অক্টোবর এক বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব। আগামী ২০২০ সালের ২৯ অক্টোবর সাকিবের নিষেধাজ্ঞা শেষ হবে। সুতরাং এর আগে নাটকীয় কিছু না হলে টি-টোয়েন্টি বিশ্বকাপ মিস করবেন বিশ্বসেরা অল-রাউন্ডার।

মন্তব্য



সাতদিনের সেরা